The news is by your side.

ইউক্রেনকে ১৪টি লেপার্ড ২ ট্যাংক দিচ্ছে ডেনমার্ক ও নেদারল্যান্ডস

0 68

ডেনমার্ক ও নেদারল্যান্ডস যৌথভাবে ইউক্রেনকে ১৪টি লেপার্ড ২ ট্যাংক সরবরাহের ঘোষণা দিয়েছে। ইউক্রেনের গোলাবারুদের ঘাটতি কমাতে পশ্চিমারা যখন সরবরাহ বাড়ানোর চেষ্টা করছে তখন দেশ দুটি এই ঘোষণা দিলো।

বৃহস্পতিবার দেশ দুটি প্রতিরক্ষা মন্ত্রণালয় এক যৌথ বিবৃতিতে বলেছে, ইউক্রেনের প্রতি আমাদের দীর্ঘমেয়াদি প্রতিশ্রুতির অংশ হিসেবে লেপার্ড ট্যাংকগুলো সরবরাহ করা হবে। এগুলোর জন্য আনুমানিক ১৬৫ মিলিয়ন ইউরো ব্যয় হবে। উভয় দেশে এই ব্যয় সমানভাবে ভাগাভাগি করবে।

ডেনমার্ক ও নেদারল্যান্ডস ২০২৪ সালে বসন্তের মধ্যে ইউক্রেনকে ১০০টিরও বেশি লেপার্ড ১ যুদ্ধের ট্যাংক সরবরাহ করতে জার্মানির সঙ্গে সম্মত হয়েছিল।

যৌথ বিবৃতিতে আরও বলা হয়েছে, আমাদের দুই দেশ ইউক্রেনকে সমর্থনে অন্যান্য সম্ভাব্য উপায় খুঁজতে থাকবে। যত দিন প্রয়োজন আমরা ইউক্রেনকে সমর্থন করতে দৃঢ়প্রতিজ্ঞ। ইউক্রেনকে অবশ্যই রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে নিজেকে রক্ষায় সক্ষম করে তুলতে হবে।

লেপার্ড ২ ট্যাংকগুলোকে গুরুত্বপূর্ণ, আধুনিক সামরিক যান হিসাবে দেখা হয়। এগুলো কিয়েভের বাহিনীকে শক্তিশালী করবে। কারণ এসব ট্যাংক জ্বালানী সাশ্রয়ী এবং অন্যান্য মডেলের তুলনায় তুলনামূলকভাবে রক্ষণাবেক্ষণে ব্যয় কম। সামরিক বিশেষজ্ঞরা মনে করেন, ট্যাংকগুলো ইউক্রেনকে রণক্ষেত্রে দ্রুত সহেযাগিতা করতে পারবে।

ইতোমধ্যে পোল্যান্ড, জার্মানিসহ কয়েকটি দেশ ইউক্রেনকে এই ট্যাংক সরবরাহ করেছে। যুক্তরাষ্ট্র ও কানাডাসহ বেশ কয়েকটি দেশও প্রতিশ্রুতি দিয়েছে অত্যাধুনিক যুদ্ধের ট্যাংক সরবরাহের।

উল্লেখ্য, রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনকে ৩২১টি ভারী ট্যাংক দেবে পশ্চিমা দেশগুলো।

Leave A Reply

Your email address will not be published.