The news is by your side.

আ.লীগের সংসদীয় দলে যুক্ত করার দাবি জানাবেন স্বতন্ত্র প্রার্থীরা

0 79

 

অবশেষে সংসদে স্বতন্ত্র এমপিদের জোট বাঁধার প্রক্রিয়া শুরু হয়েছে। প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে জোটের নেতা এবং উপনেতাও। তবে এই জোট সংসদে প্রধান বিরোধী জোটের ভূমিকায় থাকবে কিনা, তা এখনও স্পষ্ট হয়নি। কারণ হিসেবে জানা গেছে, আওয়ামী লীগের সংসদীয় দলে যুক্ত করার দাবি রয়েছে অনেক স্বতন্ত্র সংসদ সদস্যের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পর তা চূড়ান্ত হবে বলে জানিয়েছেন একাধিক স্বতন্ত্র এমপি। ২৮ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় গণভবনে আওয়ামী লীগ সভাপতির সঙ্গে সাক্ষাতের আমন্ত্রণ পেয়েছেন ৬২ স্বতন্ত্র এমপি।

একাদশ সংসদের প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী জানান, শেখ হাসিনা রোববার স্বতন্ত্র এমপিদের সঙ্গে বসবেন। তবে বৈঠকে কী বিষয়ে আলোচনা হবে, তা সংসদ নেতা ছাড়া কেউ বলতে পারেন না।

গত ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনে ২৯৯ আসনের মধ্যে আওয়ামী লীগ ২২৩টি আসনে জয় পায়। দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে জাতীয় পার্টি (জাপা) পায় ১১ আসন। জাসদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও কল্যাণ পার্টি একটি করে আসন পায়। ৬২ আসনে জয় পান স্বতন্ত্ররা। এই অবস্থায় নির্বাচনের ফল প্রকাশের পর থেকে প্রধান বিরোধী দল কারা হবে, তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন তৈরি হয়। ১১ আসন নিয়ে জাপা বিরোধী দলের মর্যাদা পাবে কিনা, তা নিয়ে নানা বিশ্লেষণ চলতে থাকে। স্বতন্ত্র সদস্যরা জোট গঠনের মাধ্যমে বিরোধী দলের ভূমিকা পালন করতে পারেন– এমন আলোচনাও শুরু হয়।

স্বতন্ত্র এমপিরা জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে রোববারের বৈঠকের পরই সংরক্ষিত নারী আসনের নির্বাচন, স্বতন্ত্র সদস্যদের জোটগতভাবে সংসদীয় দল গঠন এবং বিরোধী দলের ভূমিকায় স্বতন্ত্ররা থাকবেন কিনা– এসব বিষয় স্পষ্ট হবে। তবে বেশ কয়েকজন স্বতন্ত্র এমপি জানিয়েছেন, তারা নিজেদের আওয়ামী লীগের সংসদীয় দলে যুক্ত করার দাবি জানাবেন।

তবে আওয়ামী লীগের একাধিক প্রবীণ এমপি জানান, স্বতন্ত্র এমপিদের বেশির ভাগই আওয়ামী লীগের পদধারী হলেও আপাতত তাদের সংসদীয় দলে নেওয়ার পরিকল্পনা নেই। তাই স্বতন্ত্রদের আলাদা জোট গঠনের মাধ্যমেই সংসদীয় কার্যক্রমে অংশ নিতে হবে। আর স্বতন্ত্র জোটের নেতাই যে বিরোধীদলীয় নেতারা মর্যাদা পাবেন, সেটা নিশ্চিত নয়।

সূত্র জানায়, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সাবেক একজন সদস্যকে স্বতন্ত্র জোটের সংসদীয় দলের নেতা এবং যুবলীগের একজন প্রেসিডিয়াম সদস্যকে স্বতন্ত্র জোটের সংসদীয় দলের উপনেতা করার বিষয়টি আলোচনায় রয়েছে। সংসদ কক্ষে সদস্যদের আসন বিন্যাসের কাজ চলছে। সেখানে স্বতন্ত্র সদস্যদের আসন রয়েছে জাতীয় পার্টির সদস্যদের পাশে। বেশ কয়েকজন স্বতন্ত্র সদস্য সামনের সারির আসন পাবেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দ্বাদশ সংসদের প্রধান বিরোধী দল কারা হচ্ছে তা বলতে চাননি। তাঁর মতে, নির্বাচনে দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দল জাতীয় পার্টি ১১ আসন নিয়ে প্রধান বিরোধী দলের স্বীকৃতি পাবে কিনা– তা নিয়ে আইনগত পর্যালোচনার বিষয় রয়েছে। স্বতন্ত্র সদস্যরা জোট গঠন করবেন কিনা, সেটাও স্পষ্ট নয়। অবশ্য এ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় যথেষ্ট রয়েছে।

 

Leave A Reply

Your email address will not be published.