The news is by your side.

আয়কর রিটার্ন দাখিলের সময় এক মাস বাড়ল

0 111

 

ব্যক্তিশ্রেণির আয়কর বিবরণী বা রিটার্ন জমার সময় এক মাস বাড়ানো হয়েছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমা দিতে পারবেন করদাতারা।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম আজ এক সেমিনারে একথা জানান।

যথাযথ কর প্রদানের মাধ্যমে করদাতাদের রাষ্ট্রের উন্নয়নে অংশগ্রহণ নিশ্চিতকরন  শীর্ষক সেমিনারে আরও উপস্থিত ছিলেন মহা হিসাব নিরিক্ষক ও নিয়ন্ত্রক মো. মুসলিম চৌধুরি ও জাতীয় রাজস্ব বোর্ডের সদস্যগন।

মোট রাজস্বের পঞ্চাশ শতাংশ প্রত্যক্ষ কর থেকে আসে উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন আয়কর রিটার্ন দাখিল আরও সহজতর করতে এবং নতুন করদাতাদের চিহ্নিত করতে রাজস্ব বোর্ডের ডিজিটাইজেশনে কাজ করছে এনবিআর। এর মাধ্যমে আয়কর প্রদানযোগ্য সকলকে আয়করের আওতায় আনা সম্ভব হবে বলে জানান তিনি।

এনবিআর সূত্র জানায়, গত ১ জুলাই থেকে এপর্যন্ত ২২লাখের বেশি ট্যাক্স রিটার্ন জমা পড়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪২ শতাংশ বেশি। এ বছর ৫০ লক্ষ রিটার্ন  জমা পড়ার আশা করছে রাজস্ব বোর্ড।

বর্তমানে দেশে ৮২ লাখের বেশি নিবন্ধিত করদাতা আছেন। এনবিআরের আশা, আয়কর জমা দেওয়ার সংখ্যা বাড়বে। কারণ ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ৫ লাখ টাকার বেশি ঋণ নেওয়াসহ ৩৮টি সেবা নিতে এখন আয়কর রিটার্নের প্রমাণপত্র জমা দেওয়া বাধ্যতামূলক।

করদাতাদের সেবা গ্রহণ ও রিটার্ন দাখিলের সুবিধার্থে গত ১ নভেম্বর থেকে শুরু হয় করসেবা মাস।

সময় বাড়লে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত চলতি বছরের আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে।

Leave A Reply

Your email address will not be published.