The news is by your side.

আলিয়া ভাটই কি তাহলে বলিউডের নতুন লেডি সুপারস্টার?

0 195

 

 

১৯৯৯ সালে প্রথমবারের মত ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন আলিয়া ভাট। তবে সেটা ছিলো নিতান্তই একটি শিশু শিল্পী চরিত্র। প্রধান চরিত্রে তিনি প্রথমবার অভিনয় করেন করন জোহর পরিচালিত ২০১২ সালের ব্যবসাসফল ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার’ সিনেমায়।

প্রথম সিনেমায়ই সম্ভাবনার জানান দিয়েছিলেন এই তারকা। বাবা মাহেশ ভাট হলেও নিজের যোগ্যতা দিয়েই যে বলিউড রাজত্ব করতে এসেছেন সেটা বুঝিয়ে দিয়েছিলেন সিনেমায় অভিষেকের কয়েক বছরের মধ্যেই।

কোন একজন অভিনেত্রীকে লেডি সুপারস্টার বলার জন্য নির্দিষ্ট কোন মাপকাঠি অবশ্য কোথাও বলা নেই। তবে বলিউডে শ্রিদেবীকে সাধারণত লেডি সুপারস্টার বলা হত। আর বর্তমান সময়ে দক্ষিন ভারতীয় সিনেমার তারকা অভিনেত্রী নয়নতারাকে লেডি সুপারস্টার হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে।

আসা যাক বলিউডে লেডি সুপারস্টার প্রসঙ্গে। আলিয়া ভাট ছাড়া সাম্প্রতিক বছরগুলোতে অভিনয় এবং সিনেমার বক্স অফিস সাফল্যে যিনি এগিয়ে ছিলেন তিনি হচ্ছেন দীপিকা পাডুকোন। ‘ওম শান্তি ওম’ খ্যাত এই তারকার ‘পিকু’, ‘গালিওকি রাশলীলা – রামলীলা’, ‘বাজিরাও মাস্তানি’ এবং ‘পদ্মাবত’ সিনেমাগুলো বক্স অফিসে সাফল্যের পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছিলো। তবে লেডি সুপারস্টার হিসেবে নিজেকে প্রতিষ্ঠার ক্ষেত্রে যে ধারাবাহিকতা দরকার দীপিকা সেটা ধরে রাখতে পারেননি। ‘চাপ্পাক’ এবং ‘গেহরায়িয়া’ সিনেমাগুলো দীপিকার লেডি সুপারস্টার হয়ে উঠার ক্ষেত্রে কিছুটা প্রতিবন্ধকতা তৈরি করেছিলো বলে মনে হচ্ছে।

আলিয়া ভাট সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি নারী প্রধান সিনেমায় অভিনয় করেছেন যেগুলো ব্যবসায়িক সাফল্যের পাশাপাশি তাকে অভিনেত্রী হিসেবে দিয়েছে অন্যরকম গ্রহণযোগ্যতা। বক্স অফিসে সুপারহিট ‘রাজি’ সিনেমাটি পুরোপুরি ছিলো আলিয়া নির্ভর।

আলিয়া ভাটের ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন সম্ভবত সম্প্রতি মুক্তি পাওয়া ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ সিনেমাটি। সিনেমাটির ব্যবসায়িক সাফল্যে আলিয়া বর্তমানে রূপালি পর্দায় রাজত্ব করছেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সঞ্জয় লীলা বনসালির পরিচালনায় তার যুগান্তকারী অভিনয়ের জন্য প্রশংসিত হচ্ছেন এই অভিনেত্রী। নারী কেন্দ্রিক এই সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন আলিয়া ভাট।

মুক্তিপ্রাপ্ত সিনেমার সাফল্য

পুরোপুরি নারী কেন্দ্রিক ‘রাজি’ এবং ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ সিনেমাগুলো বলিউডে আলিয়া ভাটকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছে। দুটি সিনেমাই আলিয়ার উপর ভর করে দাঁড়িয়েছিল এবং শেষ পর্যন্ত বক্স অফিসে ব্যবসা সফল হয়েছিলো। এছাড়া আলিয়ার ঝুলিতে রয়েছে ‘উড়তা পাঞ্জাব’, ‘হাইওয়ে’, ‘ডিয়ার জিন্দেগী’ এবং ‘গাল্লি বয়’-এর মত সিনেমা। এই প্রতিটি সিনেমায়ই আলিয়া ভাট নিজের অভিনয় দিয়ে প্রমাণ করেছেন পরিচালক বাবার সন্তান হলেও বলিউড আলিয়াকে চিনবে তার মত করে।

পুরষ্কার অর্জন

বলিউডের সিনেমার জন্য অন্যতম আলোচিত এবং গ্রহণযোগ্য পুরষ্কার হচ্ছে ফিল্মফেয়ার পুরষ্কার। আলিয়া ভাট তার অভিনয়ের স্বীকৃতি হিসেবে প্রথম ফিল্মফেয়ার পুরষ্কার জেতেন ইমতিয়াজ আলী পরিচালিত ‘হাইওয়ে’ সিনেমার জন্য। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটির জন্য তিনি ফিল্মফেয়ার সেরা অভিনেত্রীর সমালোচক পুরষ্কার লাভ করেন। এরপর ফিল্মফেয়ার সেরা অভিনেত্রীর পুরষ্কার জিতেন ‘উড়তা পাঞ্জাব’ (২০১৬), ‘রাজি’ (২০১৮) এবং ‘গাল্লি বয়’ (২০১৯) সিনেমাগুলোর জন্য। চলতি বছরে ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ সিনেমার জন্য সেরা অভিনেত্রীর পুরষ্কার জেতার ভালো সম্ভাবনা রয়েছে আলিয়ার।

 

এস এস রাজামৌলীর সিনেমায় অভিনয়

‘বাহুবলী’ খ্যাত নির্মাতা এস এস রাজামৌলী বর্তমানের ভারতের সবচেয়ে জনপ্রিয় নির্মাতা। আলিয়া ভাটের ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জনগুলোর মধ্যে একটি হচ্ছে রাজামৌলীর সাথে কাজ করতে পারা। এই নির্মাতার মুক্তি প্রতীক্ষিত ‘আরআরআর’ সিনেমাটিতে একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন আলিয়া ভাট। পূর্ন চরিত্র না হলেও, ইতিমধ্যে এই নির্মাতার সুনজরে পড়েছেন তিনি। গুঞ্জন শোনা যাচ্ছে রাজামৌলী পরিচালিত পরবর্তি সিনেমার প্রধান নারী চরিত্রে দেখা যেতে পারে আলিয়াকে।

হলিউডে অভিষেক

দেশের গণ্ডি পেরিয়ে এবার হলিউডের সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন আলিয়া ভাট। সবকিছু ঠিক থাকলে প্রিয়াংকা চোপড়া এবং দীপিকার পর এবার হলিউডের সিনেমার আলিয়া ভাট ভারতকে প্রতিনিধিত্ব করবেন।

লেডি সুপারস্টার বলতে পারার ক্ষেত্রে নির্দিষ্ট কোন মাপকাঠি আসলে নেই। বিভিন্ন বিষয় বিবেচনায় তারকাদের এই ধরনের উপাধিতে ভূষিত করা হয়ে থাকে। এই সব উপাধির আবার প্রাতিষ্ঠানিক কোন স্বীকৃতিও নেই। অনেক সময় ভক্তরা নিজেদের মত করে পছন্দের তারকাদের এরকম উপাধিও দিয়ে থাকেন। তবে অভিনয়, পুরষ্কার, প্রেক্ষাগৃহে দর্শক টানতে পারার ক্ষমতা, প্রযোজকদের নির্ভশীলতা – সার্বিক দিন বিবেচানায় একেক সময় একেক তারকাকে একেক ভাবে আখ্যায়িত করা হয়ে থাকে। আলিয়া ভাটই কি তাহলে বলিউডের নতুন লেডি সুপারস্টার? উত্তরের জন্য হয়তো সঠিক সময়ের অপেক্ষায় থাকতে হবে আমাদের।

 

Leave A Reply

Your email address will not be published.