The news is by your side.

আর্জেন্টিনাকে হারিয়ে ব্রাজিল ফাইনালে যাবে, ঘরে তুলবে বিশ্বকাপ শিরোপা

অক্সফোর্ডের ভবিষ্যদ্বাণী

0 98

বিশ্বকাপকে ঘিরে জল্পনা-কল্পনা এবং ভবিষ্যদ্বাণী চলতেই থাকে। বিভিন্ন নিক্তিতে পরিমাপ করে বলা হয়, কারা হতে পারে সম্ভাব্য চ্যাম্পিয়ন।

বাজির ধর বলছিল, চ্যাম্পিয়ন হবে ব্রাজিল। সুপার কম্পিউটারের হিসাবে পর্তুগালকে হারিয়ে চ্যাম্পিয়ন হবে আর্জেন্টিনা। এবার অক্সফোর্ডের গণিতবিদ জশুয়া বুল অঙ্ক কষে দেখিয়েছেন যে চ্যাম্পিয়ন হবে ব্রাজিল।

২০১৮ সাল থেকে খেলা ম্যাচগুলোর তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেই এই ভবিষ্যদ্বাণী করেছেন বুল। এই গণিতবিদের গাণিতিক মডেল অবশ্য বেশ চমকপ্রদ তথ্যই দিয়েছে।

মডেলটি বলছে, ব্রাজিল এবং আর্জেন্টিনা সেমিফাইনালে একে অপরের মুখোমুখি হবে। তবে কোপা আমেরিকার ফাইনালের প্রতিশোধ নিয়ে আর্জেন্টিনাকে হারিয়ে ব্রাজিল চলে যাবে ফাইনালে।

যেখানে ব্রাজিলের জন্য অপেক্ষায় থাকবে গত বিশ্বকাপে তৃতীয় স্থান লাভ করা সোনালি প্রজন্মের বেলজিয়াম। তবে এখানেও প্রতিশোধ মিশন সম্পন্ন করে নিজেদের ইতিহাসে ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা ঘরে তুলবে ব্রাজিল।

এই মডেল বলছে, ফাইনালে ওঠার পথে ব্রাজিলকে বেশ কঠিন পথ পাড়ি দিতে হবে। দ্বিতীয় রাউন্ডেই নেইমারদের মুখোমুখি হতে হবে লুইস সুয়ারেজ-কাভানিদের উরুগুয়ের।

এরপর শেষ আটে ব্রাজিলের সামনে পড়বে স্পেন। সেই বাধাও উতরে যাবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এরপর আর্জেন্টিনা ও বেলজিয়ামকে হারিয়ে হেক্সা জিতে ২০ বছরের অপূর্ণতা ঘোচাবে ব্রাজিল।

অন্যদিকে বেলজিয়ামকেও ফাইনালে পৌঁছাতে বেশ চড়াই-উতরাই পেরোতে হবে। দ্বিতীয় রাউন্ডেই পড়তে হবে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির সামনে। আর শেষ আটে তাদের চ্যালেঞ্জ দেবে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। তবে রোনালদোর বিশ্বকাপ জয়ের স্বপ্ন শেষ হয়ে যাবে সেখানেই।

শেষ চারেও ডি ব্রুইনা–কোর্তোয়াদের পড়তে হবে কঠিন পরীক্ষায়। গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে বেলজিয়াম। তবে এমবাপ্পে-বেনজেমারা বেলজিয়ামের কাছে হেরে সেখান থেকেই বিদায় নেবে। আর দারুণ খেলে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠবে বেলজিয়াম। তবে বেলজিয়ামের সোনালি প্রজন্মের সমাপ্তিটা হবে ব্রাজিলের কাছে ফাইনালে হেরে।

 

 

 

 

 

 

 

 

 

Leave A Reply

Your email address will not be published.