The news is by your side.

আমেরিকার  ‘জনপ্রিয়তম’ প্রেসিডেন্ট পদপ্রার্থী  ডোনাল্ড ট্রাম্প!

0 64

 

দ্বিতীয় বারের জন্য আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পথে প্রথম ‘বাধা’ পেরোতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। সোমবার মধ্য-পশ্চিম আমেরিকার আইওয়া প্রদেশে ‘রিপাবলিকান ককাস’-এ প্রাথমিক (প্রাইমারি) নির্বাচনে তিন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীর মধ্যে ভোট হয়। প্রাথমিক গণনায় দেখা যাচ্ছে, বাকি দুই দলীয় প্রার্থীর তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছেন ট্রাম্প।

অন্য দিকে, আইওয়ায় রিপাবলিকান পদপ্রার্থীদের তুলনায় ট্রাম্পের এগিয়ে থাকার ইঙ্গিত মিলতেই প্রেসিডেন্ট নির্বাচনের লড়াই থেকে নিজেকে সরিয়ে নিলেন ভারতীয় বংশোদ্ভূত বিবেক রামস্বামী। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে রিপাবলিকান প্রার্থী হিসাবে উঠে এসেছিল তাঁর নাম। ট্রাম্পকে সুবিধা করে দিতেই রামস্বামীর এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

সমীক্ষাতে ইঙ্গিত দেওয়া হয়েছে যে, দুই-তৃতীয়াংশ ভোট পেয়ে রিপাবলিকানদের মধ্যে ‘জনপ্রিয়তম’ প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে উঠে আসতে চলেছেন ট্রাম্প। সে ক্ষেত্রে হয়তো বিতর্ক, একাধিক মামলা এবং অভিযোগকে সঙ্গী করেই চলতি বছরের শেষে ডেমোক্রেট জো বাইডেনের মুখোমুখি হবেন ট্রাম্প।

আইওয়ার ‘রিপাবলিকান ককাস’-এর প্রাথমিক গণনায় দেখা গিয়েছে অনেকটাই পিছিয়ে রয়েছেন ফ্লোরিডার রিপাবলিকান গভর্নর রন দে স্যান্টিস এবং প্রাক্তন আমেরিকান রাষ্ট্রদূত নিকি হ্যালে। বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, অভিবাসন নীতি নিয়ে কড়া অবস্থান নেওয়ার ইঙ্গিত দেওয়ায় আইওয়ার রিপাবলিকান সমর্থকদের অধিকাংশই ট্রাম্পকে ভোট দিয়েছেন।

ট্রাম্পের পরে দ্বিতীয় স্থানে হ্যালে না স্যান্টিস— কে রয়েছেন, তা এখনও স্পষ্ট নয়। তবে যে হেতু আইওয়া মোটের উপর একটি ছোট প্রদেশ, তাই এই প্রাথমিক নির্বাচনে জয়ী হলেও ট্রাম্প শেষ লড়াইয়ে যে জয়ী হবেনই— এমন নিশ্চয়তা দিচ্ছেন না কেউই। মামলা বিচারাধীন থাকায় এমনিতেই কলোরাডো প্রদেশের প্রাথমিক নির্বাচনে ট্রাম্প দাঁড়াতে পারবেন কি না, তা নিয়ে সংশয় রয়েছে।

 

Leave A Reply

Your email address will not be published.