The news is by your side.

আজভস্টল মিলের প্রশাসনিক ভবন রাশিয়ার দখলে, রমজান কাদিরভ

0 235

 

 

রাশিয়ার প্রজাতন্ত্র চেচনিয়ার প্রধান রমজান কাদিরভ বলেছেন, ইউক্রেনের মারিওপোলের আজভস্টল মিলের প্রশাসনিক ভবন এবং সংলগ্ন এলাকা নিয়ন্ত্রণে নিয়েছেন রুশ সেনারা।

চেচেন নেতা বলেন, মারিওপোল আমাদের…! শহরটি পরিপূর্ণভাবে ও নিশ্চিতভাবে নিয়ন্ত্রণে নেওয়া হয়েছে। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আজভস্টল প্ল্যান্টের প্রশাসনিক ভবন এখন আমাদের নিয়ন্ত্রণে এবং সংলগ্ন সব এলাকা পরিষ্কার করা হয়েছে। যে সব সামান্য ইউক্রেনীয় জাতীয়তাবাদী সেখানে রয়েছেন তারা ‘কারখানার মধ্যে আটকে আছেন’।

বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানান, রুশ সেনা ও দোনেৎস্ক পিপলস রিপাবলিকের ফোর্স মারিওপোল দখলে নিয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী জানান, অবশিষ্ট ইউক্রেনীয় জাতীয়তাবাদীরা আজভস্টল শিল্প এলাকায় লুকিয়ে আছে।এদিকে রাশিয়ার মারিওপোল দখলে নেওয়ার দাবিকে ‘গুজব’ বলে আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রাণলয়।যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, মারিওপোল পুরোপুরি দখল হয়েছে তার কোনো প্রমাণ নেই।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এর পর থেকে দেশটির সেনারা মারিওপোলে ব্যাপক হামলা চালায়। সম্প্রতি বন্দরনগরীটির প্রায় পুরো শহর দখলে নেওয়ার দাবি করে মস্কো। তবে আজভস্টল মিলে কিছু ইউক্রেনীয় সেনা লুকিয়ে রয়েছে। তাদের কয়েক দফা আত্মসমর্পণের প্রস্তাব দেওয়া হলেও তারা তা করেনি।

বন্দরনগরীটির অবস্থানের কারণে এটি কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ শহরের দখল নিতে পারলে রাশিয়া ক্রিমিয়ার সঙ্গে সরাসরি সংযোগ তৈরি করতে পারবে। এর আগে ২০১৪ সালে ক্রিমিয়া দখলে নেয় রাশিয়া।

 

Leave A Reply

Your email address will not be published.