The news is by your side.

আগে ৪-জি ভালোভাবে করেন, তারপর ৫-জি করা যাবে: টেলিটককে প্রধানমন্ত্রী

ডলার বাঁচাতে টেলিটকের ৫জি প্রকল্প স্থগিত

0 197

 

মোবাইল সেবাদাতা রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান টেলিটকের দ্রুতগতির ইন্টারনেট সেবা ৫-জি সংক্রান্ত একটি প্রকল্প ফেরত দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার সকালে একনেকের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, টেলিটকের এখনও ৪-জি সেবা ভালোভাবে দেওয়া সম্ভব হচ্ছে না। সেবা শক্তিশালী নয়, নিরবচ্ছিন্ন নয়।

সংশ্লিস্টদের উদ্দেশে তিনি বলেন, আগে ৪-জি ভালোভাবে করেন, তারপর ৫-জি করা যাবে। পরিস্থিতি বিবেচনায় এ মুহূর্তে প্রকল্পটি এতটা জরুরি নয়।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়। গণভবন থেকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

পরিকল্পনামন্ত্রী বলেন, তিনি (প্রধানমন্ত্রী) মনে করেন আগে ফোর-জি সেবা উন্নতি করা উচিত। সেই সঙ্গে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করার লক্ষ্যে এ প্রকল্প স্থগিতের নির্দেশ দেন একনেক সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, যেহেতু সরকার কৃচ্ছসাধন করছে এবং টেলিটকের ফাইভ-জি প্রকল্পের বড় অংশই আমদানিনির্ভর। তাই ডলার ব্যবহারের ওপর চাপ কমাতেই প্রকল্পটি বাদ দেওয়া হয়েছে। আর আপাতত দেশে ফাইভ-জি কাভারেজের চেয়ে ফোর-জির পরিধি বাড়ানো জরুরি। সেই আঙ্গিকে মোবাইল অপারেটরদের কাজ করার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তবে সার্বিকভাবে বিদেশি ঋণ প্রকল্পের পরিধি কমবে কিনা সে বিষয়ে আলোচনা হয়নি।

 

Leave A Reply

Your email address will not be published.