The news is by your side.

অনাবাদি জমি খুঁজে বের করার নির্দেশ প্রধানমন্ত্রীর

0 117

 

দেশের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনাবাদি জমি খুঁজে বের করতে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সচিব যেন ডিসিদের সহায়তা নিয়ে এসব অনাবাদি জমি খুঁজে বের করে আবাদযোগ্য করে গড়ে তোলেন- সেই নির্দেশ দেন সরকারপ্রধান।

মঙ্গলবার  জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভাপরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এসব নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, প্রধানমন্ত্রী কেবিনেট সচিবকে নির্দেশ দিয়েছেন ডিসিরা যেন অনাবাদি জমি খুঁজে বের করেন। জমিতে যেন উৎপাদন বাড়ানো হয়। ফেলে রাখা যাবে না এক ইঞ্চি জমিও। বিভিন্ন ফসলের চাষাবাদ করতে হবে জমিতে।

একনেক বৈঠকে উন্নয়ন প্রকল্প অনুমোদনের ক্ষেত্রে আরও সাবধান হওয়ার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী বলেছেন, প্রকল্প যাচাই বাছাইয়ে কঠোর হতে হবে। আয়েশি আইটেম [প্রকল্প] বাদ দিতে হবে। তবে ছোট, গ্রামীণ এবং কল্যাণমুখী প্রকল্পের বিষয়ে আপস করা যাবে না। এগুলোকে অগ্রাধিকার দিতে হবে। বড় প্রকল্পের ক্ষেত্রে গুণগতমান নিশ্চিত করতে সম্ভাব্যতা যাচাই ভালোভাবে করতে হবে।

এছাড়া ডেঙ্গু থেকে সচেতন থাকারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আমরা করোনা পরিস্থিতি আয়ত্তে এনেছি। এখন অনেক বেশি সর্তক হতে হবে। এক্ষেত্রে সিটি কর্পোরেশন, স্বাস্থ্য বিভাগকে সচেতন হতে হবে এবং সাধারণ নাগরিকদের সচেতনতা বাড়াতে হবে।

 

Leave A Reply

Your email address will not be published.