The news is by your side.

৫২ তে পা দিলেন নন্দিত অভিনেতা মোশারফ করিম

0 156

নিজস্ব প্রতিবেদক

এদেশে দুর্দান্ত এক অভিনেতার নাম মোশাররফ করিম। তার অভিনয় হাসায়, কাঁদায়৷ জীবনবোধের গল্পের নাটকগুলোতে তিনি বার্তা নিয়েও হাজির হন দর্শকের জন্য। অনেকদিক ধরেই অভিনয়ের সঙ্গে সম্পৃক্ত হলেও ২০০৮ থেকে জনপ্রিয়তার শুরু।

এরপর দর্শক প্রতিনিয়ত দেখেছেন ক্রমান্বয়ে পরিণত হওয়া মোশাররফ করিমকে। আজ এই অভিনেতার ৫১তম জন্মদিন।

১৯৭১ সালের ২২ আগস্ট ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। মোশারফ করিমের পৈত্রিক বাড়ি বরিশালে। তার অভিনয় দক্ষতা জন্ম নেয় সেই স্কুল থিয়েটার থেকে।

১৯৮৬ সালে ঢাকার অন্যতম নাট্যসংগঠন ‘নাট্যকেন্দ্র’-এ যুক্ত হন অভিনয়ের টানে। দলটির ‘বিচ্ছু’ ও ‘প্রতিসরণ’ নাটকে অভিনয় করেন। বর্তমানেও এ দলটির সদস্য হিসেবে যুক্ত আছেন।

নিত্য নতুন চরিত্রে অভিনয় করে জয় করছেন মানুষের হৃদয়। তিনি শুধু অভিনেতা নন, তিনি একজন কবি, চিত্রনাট্যকার ও গীতিকার।

১৯৯৯ সালে ‘অতিথি’ শিরোনামের একটি নাটকে অভিনয়ের মাধ্যমে টেলিভিশনে পা রাখেন মোশারফ। পরবর্তীতে বেশকিছু নাটকে অভিনয় করে জনপ্রিয়তা পেলেও তিনি ২০০৪ সালে ‘ক্যারাম’ নামের একটি টিভি নাটকে অভিনয়ের মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা পান।

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ধারবাহিক নাটক ‘৪২০’, চলচ্চিত্র ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘টেলিভিশন’ মোশাররফ করিমকে জনপ্রিয়তার অনন্য জায়গায় নিয়ে যায়।

এছাড়া সাম্প্রতিক সময়ে সাগর জাহানের ‘সিকান্দার বক্স’ নাটকে মোশারফ করিমের অভিনয় ঈর্ষনীয় প্রশংসা কুড়ায়। এ পর্যন্ত সব মিলিয়ে প্রায় ৮০০’র বেশি নাটকে অভিনয় করেছেন মোশারফ করিম।

আলোচিত নাটকের মধ্যে রয়েছে- জিম্মি, দুই রুস্তম, আন্তনগর, ফ্লেক্সিলোড, কিংকর্তব্যবিমূঢ়, আউট অব নেটওয়ার্ক, সাদা গোলাপ, ৪২০, জুয়া, সুখের অসুখ, সিরিয়াস কথার পরের কথা, সন্ধান চাই, ঠুয়া, লস, সিটি লাইফ, বিহাইন্ড দ্য সিন, তালা, শূন্য পিক পকেট, ফাউল, জাঁতাকল, হ্যালো, সাকিন সারিসুরি, তোমার দোয়ায় ভালো আছি মা, এফএনএফ, মাইক, দেনমোহর, ভালোবাসার উল্টো পিঠ, বিহাইন্ড দ্য ট্র‍্যাপ, জিম্মি, চাঁদের নিজস্ব কোনো আলো নেই, কাঁটা, জিম্মি, উচ্চ মাধ্যমিক সমাধান, আমি হিমু হতে চাই, জর্দা জামাল, সেই রকম চা খোর, হাউসফুল, খেলা, রেডিও চকলেট, তালা, চুপ! ভাই কিছু বলবে, দ্য জেন্টেলম্যান, অভিনন্দন, যমজ, দানব, যে শহরে টাকা উড়ে, বোধ ইত্যাদি।

এছাড়া মোশাররফ করিম বেশ কিছু চলচ্চিত্রেও অভিনয় করেছেন। তার প্রথম সিনেমা ‘জয়যাত্রা’। এর পর করেছেন রূপকথার গল্প, থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার, টেলিভিশন, অজ্ঞাতনামা, প্রজাপতি, কমলা রকেট ও হালদা।

Leave A Reply

Your email address will not be published.