The news is by your side.

১১ হাজার কর্মী ছাঁটাই করছে ফেসবুক মেটা

0 36

টুইটারের পর এবার ফেসবুকের মূল সংস্থা মেটাতেও শুরু হল কর্মী ছাঁটাই। মেটার সিইও মার্ক জাকারবার্গ নিজেই জানিয়েছেন, বুধবার (০৯ নভেম্বর) থেকে সংস্থাটিতে কর্মী ছাঁটাই শুরু হচ্ছে। বিগত এক বছরে সোশ্যাল মিডিয়া সংস্থা যে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়েছে, তার জেরেই খরচ কমাতে ফেসবুক, হোয়াটসঅ্যাপসহ মেটার অধীনে থাকা একাধিক সংস্থায় কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

মার্ক জাকারবার্গ এক ব্লগ পোস্টে বলেছেন, ‘মেটার ইতিহাসে আমরা সবচেয়ে কঠিন কিছু পরিবর্তনের কথা আপনাদের জানাতে যাচ্ছি। আমি আমাদের কর্মী ১৩ শতাংশ কমানোর পরিকল্পনা করেছিল। আমাদের মেধাবী ১১ হাজারের বেশি কর্মীকে ছেড়ে দিতে হচ্ছে।’ এ বছরের সেপ্টেম্বর পর্যন্ত মেটায় ৮৭ হাজারের বেশি কর্মী ছিলেন।

জাকারবার্গ আরও বলেন, ‘আমরা প্রতিষ্ঠানটির কলেবর ছোট করতে ও আরও দক্ষ হিসেবে গড়ে তুলতে বাড়তি কিছু পদক্ষেপ গ্রহণ করছি। এর মধ্যে রয়েছে ব্যয় সংকোচন ও বছরের প্রথম প্রান্তিকে নতুন কর্মী নিয়োগ বন্ধ রাখার মতো নানা পদক্ষেপ।’

২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটির বাজেট ছাঁটাইয়ের ঘটনা এটাই প্রথম। এ থেকে প্রতিষ্ঠানটির বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ার বিষয়টির প্রতিফলন স্পষ্ট হয়ে উছেছে। এ ছাড়া মন্দার পূর্বাভাস ও মেটাভার্স নামের নতুন প্রযুক্তিতে জাকারবার্গের ব্যাপক বিনিয়োগের বিষয়টির প্রতিফলনও এতে দেখা গেছে।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, যেসব কর্মী ছাঁটাই করা হবে তাঁরা ১৬ সপ্তাহের মূল বেতনের সঙ্গে প্রতিবছরের হিসাবে দুই সপ্তাহের বাড়তি বেতন পাবেন।

উল্লেখ্য, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে কর্মী ছাঁটাইয়ের ঘটনা এখন নিয়মিত দেখা যাচ্ছে। এর আগে টুইটার ও মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানের পক্ষ থেকেও কর্মী ছাঁটাইয়ের ঘটনা ঘটেছে।

 

Leave A Reply

Your email address will not be published.