The news is by your side.

স্বাধীনতা পদকের তালিকা থেকে বাদ গেলেন রইজ উদ্দিন

0 525

 

চলতি বছরের স্বাধীনতা পদকের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে এস এম রইজ উদ্দিন আহম্মেদের নাম। তার নাম বাদ দিয়ে বৃহস্পতিবার সরকার সংশোধিত তালিকা প্রকাশ করেছে।

এর আগে সাহিত্য বিভাগে এ বছর স্বাধীনতা পুরস্কারের জন্য এসএম রইজ উদ্দিনকে মনোনীত করা হয়েছিল।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি  মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের ৯ বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে ‘স্বাধীনতা পুরস্কার-২০২০’-এ মনোনীত করা হয়েছে।

তাতে সাহিত্যে মুক্তিযোদ্ধা এস এম রইজ উদ্দিন আহম্মদের ছিল। কিন্তু নাম ঘোষণার পর থেকেই সাবেক এই আমলার সাহিত্যে অবদান নিয়ে প্রশ্ন ওঠে। এ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে ফেসবুকেও অনেকে তীব্র সমালোচনা করে মন্তব্য করেন। এ নিয়ে গণমাধ্যমেও সংবাদ প্রকাশিত হয়। এমন প্রেক্ষাপটে তাঁর নাম বাদ দিয়ে সংশোধিত তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

তবে একজনের নাম বাদ দেওয়ায় এখন এই পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তির সংখ্যা দাঁড়াল ৮ জনে।

সংশোধিত তালিকা অনুযায়ী পুরস্কারের মনোনীতরা হলেন- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের জন্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক, মরহুম কমান্ডার (অব.) আবদুর রউফ, মরহুম মুহম্মদ আনোয়ার পাশা ও আজিজুর রহমান; চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী ও অধ্যাপক ডা. একেএমএ মুক্‌তাদির; সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার। এ ছাড়া শিক্ষায় অবদানের স্বীকৃতি হিসেবে টাঙ্গাইলের মির্জাপুরের ভারতেশ্বরী হোমস পাচ্ছে এবারের স্বাধীনতা পুরস্কার।

আগামী ২৫ মার্চ সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Leave A Reply

Your email address will not be published.