The news is by your side.

শস্য চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার হুমকি রাশিয়ার

বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার ঝুঁকি বাড়তে পারে

0 76

কৃষ্ণ সাগর হয়ে ইউক্রেনের শস্য পরিবহণ সংক্রান্ত শস্য চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছে রাশিয়া। এর ফলে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার ঝুঁকি বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

জাতিসংঘ চুক্তিটির মেয়াদ বাড়ানোর জন্য দৌড়ঝাঁপ করছে। কৃষ্ণ সাগরের মধ্য দিয়ে ইউক্রেনীয় শস্যের চালান পরিবহণের অনুমতি দিয়ে চুক্তিটি সম্পন্ন করা হয়।

গত বছরের গ্রীষ্মে জাতিসংঘ এবং তুরস্ক যুদ্ধরত দুই পক্ষের সঙ্গে মধ্যস্থতা করে চুক্তি সই করেছিল। এক বছরের বেশি সময় আগে করা এই চুক্তির ফলে রাশিয়া ও ইউক্রেনের খাদ্য সামগ্রী এবং অন্যান্য পণ্য পরিবহণ সম্ভব হয়।

চুক্তির শর্ত অনুযায়ী, এর মেয়াদ শেষ হলে ১২০ দিনের জন্য বাড়ানোর কথা বলা হলেও গত মার্চ মাসে রাশিয়া ৬০ দিনের জন্য বাড়াতে সম্মত হয়। ফলে আবারো চুক্তিটি বর্ধিতকরণের প্রয়োজন দেখা দিয়েছে।

আশঙ্কা করা হচ্ছে, রাশিয়া যদি সত্যিই সত্যিই চুক্তির মেয়াদ বাড়াতে রাজি না নয়, তাহলে বিশ্বব্যাপী খাদ্য সংকটকে আরও জটিল করে তুলবে। বিশেষ করে, দুর্যোগকবলিত ও সংকটপূণ এলাকায় এই সংকট ভয়াবহ আকার ধারণ করবে।

জাতিসংঘের কর্মকর্তা এবং বিশ্লেষকরা সতর্ক করেছেন যে, ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ অর্থাৎ কৃষ্ণ সাগর দিয়ে শস্য পরিবহন উদ্যোগের মেয়ার বাড়ানোর ব্যর্থতা আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং এশিয়ার কিছু অংশকে ক্ষতিগ্রস্ত করতে পারে। কারণ এসব অঞ্চলের মানুষ ইউক্রেনীয় গম, বার্লি, উদ্ভিজ্জ তেল এবং অন্যান্য সাশ্রয়ী মূল্যের খাদ্যপণ্যের উপর নির্ভর করে।

 

 

 

Leave A Reply

Your email address will not be published.