The news is by your side.

রোহিঙ্গা সংকটের রাজনৈতিক সমাধান প্রয়োজন : বান কি মুন

0 192

 

বাংলাদেশের একার পক্ষে রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব নয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন। তিনি বলেন, ‘রোহিঙ্গা সংকটের রাজনৈতিকভাবে সমাধান প্রয়োজন।’

শনিবার রাজধানীর হোটেল রেডিসনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে বান কি মুন সাংবাদিকদের এ কথা বলেন।

বৈঠক শেষে বান কি মুন বলেন, রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের রাজনৈতিকভাবে হতে হবে। ১১ লাখ রোহিঙ্গাকে মিয়ানমারে স্বেচ্ছায় ও নিরাপদে ফেরার পরিবেশ সৃস্টি করতে হবে। মিয়ানমারের প্রতি বিশেষভাবে অনুরোধ থাকবে তারা যেন দ্রুত রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়। কারণ বাংলাদেশের একার পক্ষে এই সংকটের সমাধান করা সম্ভব নয়।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বান কি মুনের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সংকট প্রসঙ্গ, জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবেলা এবং এসডিজি বিষয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গা সংকট সমাধানের জন্য তিনি বাংলাদেশের পাশে থাকার কথা জানিয়েছেন।

গতকাল শুক্রবার ঢাকায় আসেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন। শনিবার (২৩ নভেম্বর) আর্মি স্টেডিয়ামে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১৩তম সমাবর্তনে অংশ নেওয়ার কথা রয়েছে তার। চলতি বছর ৯ জুলাই গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন সম্মেলনে যোগ দিতে ঢাকায় এসেছিলেন বান কি মুন। এর আগে ২০১১ সালে জলবায়ু বিষয়ক সম্মেলনে যোগ দিতেও ঢাকা সফর করেন তিনি।

Leave A Reply

Your email address will not be published.