The news is by your side.

রাশিয়ার কাছে ভারতের দাবি:  ব্যারেল প্রতি  আড়াই হাজার টাকা ছাড়

0 54

 

 

প্রতি ব্যারল অশোধিত তেলে প্রায় ৩৫ ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় দু’হাজার ৬৭৫ টাকা) ছাড় দিক রাশিয়া। মস্কোর কাছে এমনই দাবি করেছে নয়াদিল্লি। এই মুহূর্তে প্রতি ব্যারল অশোধিত তেল প্রায় ১০৫ ডলারে (ভারতীয় মুদ্রায় প্রায় আট হাজার ২৩ টাকা) বিক্রি করে রাশিয়া। ভারত এই দাম কমিয়ে ৭০ ডলারেরও (ভারতীয় মুদ্রায় প্রায় পাঁচ হাজার ৩৪৮ টাকা) কম করার দাবি জানিয়েছে।

কিভ-মস্কো যুদ্ধের আবহে রাশিয়া থেকে আমদানি করা পেট্রোপণ্যের উপর নিষেধাজ্ঞা জারি করেছে বিভিন্ন দেশ। সেই সুযোগ কাজে লাগিয়েই ভারত পেট্রল-ডিজেল-প্রাকৃতিক গ্যাসের অন্যতম উৎপাদনকারী রাশিয়ার সঙ্গে নতুন চুক্তি করে তেলের দাম কমানোর চেষ্টা করছে বলে সংশ্লিষ্ট সূত্র মারফত জানা গিয়েছে।

এই বিষয়ে দুই দেশের মধ্যে প্রতিনিয়তই উচ্চ পর্যায়ের আলোচনা চলছে।ইউক্রেন-রাশিয়ার সঙ্ঘাতের পর থেকেই বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক দেশ ভারত মোট ৪ কোটি ব্যারল অপরিশোধিত তেল রাশিয়ার কাছে থেকে কিনেছে। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের তথ্য অনুসারে, ২০২১ সালের রাশিয়ার কাছে থেকে এর প্রায় ২০ শতাংশ কম তেল কিনেছিল ভারত।  ভারত প্রতি বছর দেশের মোট পেট্রলের ৮৫ শতাংশ আমদানি করে।

 

Leave A Reply

Your email address will not be published.