The news is by your side.

রাশিয়াকে ড্রোন ড্রোন সরবরাহের কথা স্বীকার করল ইরান

0 36

ইউক্রেন যুদ্ধে ইরানের তৈরি ড্রোন ব্যবহার করে রুশ বাহিনী হামলা চালাচ্ছে, পশ্চিমাদের এমন অভিযোগ বেশ পুরোনো। এবার এ অভিযোগ নিয়ে প্রথমবারের মতো মুখ খুলেছে ইরান। দেশটি স্বীকার করেছে, তারা মস্কোর কাছে ড্রোন বিক্রি করেছে। তবে তা এই যুদ্ধ শুরুর কয়েক মাস আগেই। খবর আলজাজিরা ও এএফপির।

ইরানের রাজধানী তেহরানে আজ শনিবার সাংবাদিকদের সঙ্গে আলাপে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেন, ‘পশ্চিমারা অভিযোগ করছে, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য ইরান মস্কোর কাছে ড্রোন সরবরাহ করেছে, এখন ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে। ক্ষেপণাস্ত্র নিয়ে তাদের অভিযোগ ভিত্তিহীন। তবে ড্রোন সরবরাহের বিষয়টি সত্য। যুদ্ধ শুরুর কয়েক মাস আগে আমরা মস্কোর কাছে সামান্য কিছু ড্রোন বিক্রি করেছিলাম।

তিনি বলেন, এই যুদ্ধে তেহরান কোনো পক্ষকেই সমর্থন করছে না। এমনকি ড্রোনের বিষয়ে ইউক্রেনের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত রয়েছেন তাঁরা। যদি ইউক্রেন সরকারের কাছে ইরানের তৈরি ড্রোন ব্যবহার করে রুশ বাহিনীর ধ্বংসযজ্ঞের প্রমাণ থাকে, তবে তারা তা আমাদের কাছে উপস্থাপন করতে পারে। আশা করছি, ইউক্রেন সরকার দ্রুত বিষয়ে তথ্যপ্রমাণ সামনে আনবে।

আমির আবদুল্লাহিয়ান বলেছেন, ‘রাশিয়া ইউক্রেনে ইরানের ড্রোন ব্যবহার করেছেএমন নথিগুলো আমাদের সরবরাহ করার জন্য ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী আমাদের সঙ্গে সম্মত হয়েছেন। কিন্তু ইউক্রেনের প্রতিনিধি দল শেষ মুহূর্তে পরিকল্পিত বৈঠক থেকে সরে আসে।

বিষয়ে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে মন্তব্যের জন্য লিখিত অনুরোধের কোনো জবাব দেয়নি।

এর আগে ইরানের কর্মকর্তারা বলেছিলেন, রাশিয়ার সঙ্গে ইরানের প্রতিরক্ষা সহযোগিতার সম্পর্ক রয়েছে। তবে ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য মস্কোর কাছে ইরান কোনো অস্ত্র সরবরাহ করেনি, করছেও না।

Leave A Reply

Your email address will not be published.