The news is by your side.

রাশিয়াকে ঘিরে খেলা বন্ধ করুন, পশ্চিমাদের জেলেনস্কি

0 20

 

 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমাদের উদ্দেশ্য করে বলেছেন, রাশিয়াকে ঘিরে খেলা বন্ধ করুন এবং যুদ্ধ বন্ধ করুন।

তার দেশ স্বাধীনই থাকবে দাবি করে জেলেনস্কি বলেন, কোন মূল্যে এই স্বাধীনতা রক্ষা হবে সেটিই প্রশ্ন। খবর ভিওআই নিউজের।সম্প্রতি পশ্চিমাদের সমালোচনা বাড়িয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। রুশ তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপে ধীরে এগোচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। একই সময়ে হাজার হাজার রুশ সেনা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই শহর সিভিয়েরোদোনেতস্ক এবং লিসিচানস্ক ঘিরে ফেলার চেষ্টা করছে।

ইউক্রেইনে রুশ আগ্রাসনের তিন মাস হতে চলেছে। এর মধ্যে কিইভ দখলের চেষ্টা থেকে সরে এসেছে রাশিয়া। ইউক্রেইনের পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকার অবস্থান সুসংহত করতে চাইছে তারা। ২০১৪ সাল থেকে ওই অঞ্চলের বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দিয়ে আসছে মস্কো।

এদিকে বৃহস্পতিবার রাতে এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, ‘ইউক্রেইন সবসময় স্বাধীন রাষ্ট্র ছিল। এটি ভেঙে যাবে না। একমাত্র প্রশ্ন হচ্ছে, স্বাধীনতার জন্য আমাদের জনগণকে কী মূল্য দিতে হবে; আর আমাদের বিরুদ্ধে কাণ্ডজ্ঞানহীন যুদ্ধের জন্য রাশিয়া কী মূল্য দেবে সেটি।’

তিনি আরও বলেন, এই যুদ্ধ বন্ধ করা যেতো। যদি বিশ্ব ইউক্রেনের বর্তমান পরিস্থিতি উপলব্ধি করতে পারত এবং সেভাবে কাজ করতে পারত। যদি বিশ্বের শক্তিধর দেশগুলো রাশিয়াকে নিয়ে খেলা না করে বরং যুদ্ধ শেষ করার জন্য সত্যিকারের চাপ প্রয়োগ করত তবে এমন পরিস্থির সৃষ্টি হতো না।

 

Leave A Reply

Your email address will not be published.