The news is by your side.

যুক্তরাষ্ট্রে তাপমাত্রা মাইনাস ৭৯

0 93

 

গত কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে তীব্র তুষারপাত। আর্কটিক শীতকালীন ঝড়ে তাপমাত্রা মাইনাস ৭৯ ডিগ্রি সেলসিয়াসে নামায় জনজীবন বিপর্যস্ত। দুই-একদিনের মধ্যে বেশ কয়েকটি শহরের তাপমাত্রা রেকর্ড মাত্রায় কমে যাওয়ার পূর্বাভাস রয়েছে।

শুক্রবার দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এসেছে, নিউ ইয়র্ক রাজ্যের বেশিরভাগ এবং নিউ ইংল্যান্ডের ছয়টি রাজ্য- ম্যাসাচুসেটস, কানেকটিকাট, রোড আইল্যান্ড, নিউ হ্যাম্পশায়ার, ভারমন্ট এবং মেইনে সতর্কতা জারি করা হয়েছে। এসব অঞ্চলে প্রায় দেড় কোটিরও বেশি মানুষের বসবাস।

প্রতিবেদনে এসেছে, আর্কটিকের শীতল বাতাসে উত্তর নিউ ইংল্যান্ডের কিছু অংশে মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াসে তাপমাত্রার পূর্বাভাস রয়েছে। জাতীয় আবাহওয়া পরিষেবা (এনডব্লিউএস) সতর্ক করেছে, উত্তর পেনসিলভেনিয়া থেকে মেইন অঙ্গরাজ্য পর্যন্ত বিপজ্জনক শীতল বায়ু প্রবাহিত হতে পারে।

আবহাওয়া পরিষেবার কর্মকর্তা বব ওরাভেক বলেন, নিম্ন তাপমাত্রার সঙ্গে কানাডা থেকে ঠেলে আসা ঠান্ডা, শুষ্ক বাতাসের সঙ্গে সম্পর্ক রয়েছে, যা বেশি উচ্চতার স্রোত দ্বারা চালিত।

এমন ঠান্ডা আবহাওয়া যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার সন্ধ্যা পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে এনডব্লিউএস। উত্তর-পূর্বে বরফের বিস্ফোরণ ঘটেছে। এতে শীতকালীন ঝড়ে পরিণত হয়েছে। এই ঝড়ের কারণে এখন পর্যন্ত ১০ জন মারা গেছেন।

এ ধরনের আবহাওয়ায় সাধারণত রক্ত প্রবাহ কমে গেলে, প্রায়শই নাক, গাল বা হাত পায়ের আঙ্গুলে ফ্রস্টবাইট হতে পারে। শরীরে উষ্ণ রক্ত প্রবাহের অভাবে ত্বকের টিস্যু জমে ফেটে যেতে পারে। কিছু ক্ষেত্রে অঙ্গহানি পর্যন্ত হওয়ার শঙ্কা রয়েছে।

ফলে বাসিন্দাদের বাড়িতে থাকার আহ্বান জানিয়ে হাইপোথার্মিয়ার বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। সেই সঙ্গে শীতের কাপড় পড়ার অনুরোধ করা হয়েছে মানুষকে।

Leave A Reply

Your email address will not be published.