The news is by your side.

মার্কিন প্রতিনিধি পরিষদের ৩৯৮ সদস্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা রাশিয়ার

0 55

 

 

রাশিয়ার স্টেট দুমার সদস্যদের ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নিয়েছে মস্কো। দেশটি মার্কিন প্রতিনিধি পরিষদের ৩৯৮ সদস্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের ৩৯৮ সদস্যের বিরুদ্ধে প্রতিশোধমূলক বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

এতে আরও বলা হয়, তাদের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কারণ হলো— ২৪ মার্চ স্টেট দুমার ৩২৮ সদস্যের ওপর বাইডেন প্রশাসন নিষেধাজ্ঞা আরোপ করে। এর আগে বেশ কিছু রুশ আইনপ্রণেতার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। এর অর্থ হলো— স্টেট দুমার প্রায় সব সদস্যকে কালোতালিকাভুক্ত করা হয়েছে।

‘মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের শীর্ষ কর্মকর্তা এবং কমিটির চেয়ারপারসনসহ প্রশ্নবিদ্ধ ব্যক্তিদের রাশিয়া স্থায়ীভাবে কালোতালিকাভুক্ত করেছে’, বলা হয় বিবৃতিতে।

মস্কো বলছে, প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির মতো যাদের আগে রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল তাদেরসহ প্রতিনিধি পরিষদের সব সদস্যকে ক্রিয়া-প্রতিক্রিয়ার ভিত্তিতে কালোতালিকাভুক্ত করা হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মস্কো দ্রুতই নতুন পদক্ষেপের কথা জানাবে। রুশ ধনকুবের, রাজনীতিবিদদের ওপর নিষেধাজ্ঞাসহ মস্কোর বিরুদ্ধে নানা পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বিভিন্ন দেশ। সম্প্রতি যুক্তরাষ্ট্র রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়েসহ, দেশটির শীর্ষ কর্মকর্তাদের আত্মীয়দের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

 

Leave A Reply

Your email address will not be published.