The news is by your side.

মানবিক করিডোর: ইউক্রেনীয়দের নেওয়া হবে বেলারুশ ও রাশিয়ায়

0 86

 

ইউক্রেনের চার শহরে যুদ্ধবিরতি ঘোষণা করে সেখানে মানবিক করিডোর খোলার ঘোষণা দিয়েছে রাশিয়া। মানবিক করিডোরের মাধ্যমে দেশটির ওই চার শহরের বেসামরিক নাগরিকদের নেওয়া হবে বেলারুশ ও রাশিয়ায়।

সোমবার এ তথ্য জানায় রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা তাস।

খবরে বলা হয়, ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ওই মানবিক করিডোর ধরে বের হতে চাইলে বেসামরিক নাগরিকরা বেলারুশে গিয়ে পৌঁছবেন। সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত বেলারুশ; বর্তমান দৃশ্যপটে রাশিয়ার অন্যতম প্রধান সহযোগী।

অপরদিকে, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ থেকে নির্দেশিত করিডোর ধরে বেরিয়ে বেসামরিক নাগরিকরা সরাসরি রাশিয়ায় পৌঁছে যাবেন।

মারিওপোল থেকে দুটি রুটে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়া হবে। একটি রুটে সম্পৃক্ত হবে মারিওপোল, নোভোজভস্ক ও রাশিয়ার রোস্তভ-অন-ডন। অপরটির মাধ্যমে মারিওপোল থেকে ইউক্রেনের জাপোরিঝঝিয়ায় সরিয়ে নেওয়া হবে বাসিন্দাদের।

এ ছাড়া সুমি থেকে এক রুটে বাসিন্দাদের রাশিয়ার সুদঝা ও বেলগরদে এবং অপর রুটে ইউক্রেনের শহর পোল্টাভায় সরিয়ে নেওয়া হবে।

তবে রাশিয়ার প্রস্তাবিত এমন করিডোরকে অগ্রহণযোগ্য বলে জানিয়েছে ইউক্রেন।

দেশটির উপ-প্রধানমন্ত্রী ইরিয়ানা ভেরেসচুক জানিয়েছেন, এগুলো অগ্রহণযোগ্য করিডর। আমাদের দেশের মানুষ বেলারুশ হয়ে রাশিয়ায় আশ্রয় নেবে না।

রাশিয়ার মানবিক করিডর তৈরির ঘোষণা দেওয়ার পর ইউক্রেনের পক্ষ থেকে তাদের কাছে একটি চিঠি পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, ইউক্রেনের জনগণকে ইউক্রেনের মধ্য দিয়েই আশ্রয় নেওয়ার সুযোগ দিতে হবে।

রাজধানী কিয়েভ ও খারকিভসহ বেশ কয়েকটি শহর ঘিরে রেখেছে রাশিয়ার সৈন্যরা । আর এ শহরগুলোর নিয়ন্ত্রণ নেওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছে তারা। ফলে সেখানে প্রতিদিন অসংখ্য বেসামরিক নাগরিক নিহত ও আহত হচ্ছেন।

Leave A Reply

Your email address will not be published.