The news is by your side.

মধ্য এশিয়াকে সতর্ক করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

0 92

মধ্য এশিয়ার পাঁচটি দেশের স্বাধীনতাকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। কাজাখস্তান সফরের সময় দেশগুলোর শীর্ষ কূটনীতিকদের সঙ্গে বৈঠকে  ব্লিংকেন বলেন, যারা ঐতিহ্যগতভাবে মস্কোর কক্ষপথে রয়েছে, তারা কেবল তাদের ভূখণ্ড নয়, আন্তর্জাতিক নিয়মের প্রতি রুশ আগ্রাসনের হুমকি উপেক্ষা করতে পারে না।

মঙ্গলবার কাজাখস্তানের আস্তানায় আলোচনার টেবিলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী প্রত্যেক দেশের সার্বভৌমত্ব, আঞ্চলিকতা এবং স্বাধীনতাকে সম্মানে জানানোর ওপর জোর দেন। কাজাখস্তানের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক হিসেবে তিনিই প্রথম মধ্য এশিয়ায় সফর করছেন।

ইউক্রেন যুদ্ধে নিরপক্ষে অবস্থানে নিয়েছে মধ্য এশিয়ার দেশগুলো। রুশ আক্রমণের সমর্থন কিংবা যুদ্ধে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের নিন্দা জানায়নি।

সি-ফাইভ প্লাস ওয়ানের একটি সভায় যোগ দিতে দেশটিতে সফর করেন তিনি। আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের সমন্বয়ে, ২০১৫ সালে এই কূটনৈতিক সংলাপ প্রতিষ্ঠা করা হয়। সূত্র: দ্য গার্ডিয়ান

 

 

 

Leave A Reply

Your email address will not be published.