The news is by your side.

ব্রিটেনে নোভাভ্যাক্স ভ্যাকসিনের কার্যকারিতা ৮৯.৩%

0 366

 

যুক্তরাষ্ট্র ভিত্তিক কোম্পানি নোভাভ্যাক্সের উদ্ভাবিত করোনার ভ্যাকসিন ৮৯ দশমিক ৩ শতাংশ কার্যকরী বলে প্রমাণিত হয়েছেযুক্তরাজ্যে এক ট্রায়ালে।

নোভাভ্যাক্স উদ্ভাবিত এই ভ্যাকসিন ব্রিটেনে পাওয়া করোনাভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধেও কার্যকর বলে জানিয়েছেন বিবিসির মেডিকেল এডিটর ফারগুস ওয়ালস।

যুক্তরাজ্য এখন পর্যন্ত করোনাভাইরাসের তিনটি ভ্যাকসিনের জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। এর মধ্যে একটি অক্সফোর্ড-আস্ট্রাজেনেকা, অপরটি ফাইজার-বায়োএনটেক এবং তৃতীয়টি ওষুধ কোম্পানি মর্ডানার ভ্যাকসিন।

এই ট্রায়ালে ১৮ থেকে ৮৪ বছর বয়সী ১৫ হাজার মানুষ অংশ নেয়, যাদের ২৭ শতাংশ মানুষের বয়স ছিল ৬৫ বছরের বেশি।

দক্ষিণ আফ্রিকাতে বেশিরভাগ মানুষ করোনাভাইরাসের একটি নতুন ধরণে আক্রান্ত। সেখানে চালানো ট্রায়ালে দেখা গেছে, যাদের এইচআইভি নেই তাদের ক্ষেত্রে এটি ৬০ শতাংশ কার্যকর হয়েছে।

নোভাভ্যাক্স-এর প্রধান নির্বাহী স্ট্যান অ্যার্ক বলেছেন, যুক্তরাজ্যে ট্রায়ালের ফলাফল ‘চমৎকার’ এবং ‘ততটাই ভালো যতটা আমরা আশা করেছিলাম’।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এই ‘সুখবরকে’  স্বাগত জানিয়েছেন এবং বলেছেন,  যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ এখন এই ভ্যাকসিন পরীক্ষা করে দেখবে।

যুক্তরাজ্য এরই মধ্যে এই ভ্যাকসিনের ছয় কোটি ডোজ কেনার জন্য আদেশ দিয়েছে। সরকার বলছে, যুক্তরাজ্যের মেডিসিন অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির অনুমোদন পেলে চলতি বছরের মাঝামাঝি সময় থেকেই এই ভ্যাকসিনের প্রয়োগ শুরু করবে দেশটি।

স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, যদি নতুন এই ভ্যাকসিন অনুমোদন পেয়ে যায়, তাহলে এনএইচএস এটি প্রয়োগ শুরু করতে প্রস্তুত আছে।

যুক্তরাজ্যের নোভাভ্যাক্স ট্রায়ালের প্রধান ইনভেস্টিগেটর অধ্যাপক পল হিথ বলেন, এই ফলাফল খুবই রোমাঞ্চকর, যা দেখাচ্ছে যে ভ্যাকসিন বেশ কার্যকর এবং নিরাপদ। আরও গুরুত্বপূর্ণ হল, যুক্তরাজ্যে ভাইরাসের নতুন যে ধরনটি দ্রুত ছড়িয়ে পড়েছে, তার বিরুদ্ধেও এটি কাজ করে।

Leave A Reply

Your email address will not be published.