The news is by your side.

বেগুনে ক্ষতিকর উপাদান গ্রহণের ফলে ক্যানসারের ঝুঁকি আছে

0 27

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) বিজ্ঞানীদের গবেষণায় বেগুনে ক্যানসার সৃষ্টিকারী হেভি মেটাল উপাদান লেড, ক্যাডমিয়াম ও নিকেলের উপস্থিতি ধরা পড়েছে।

বিজ্ঞানীরা বলছেন, ক্রমাগত বেগুন খাওয়ার মাধ্যমে এসব উপাদান গ্রহণ করলে যে কেউ ক্যানসারে আক্রান্ত হতে পারেন। তবে রান্নার পর বেগুনে ক্যানসারের এসব উপাদান থাকছে কিনা সেটি গবেষণায় উল্লেখ করা হয়নি। জামালপুরের ইসলামপুর ও মেলান্দহ উপজেলার ২০টি স্পটের কৃষকদের থেকে সরাসরি সংগ্রহ করা বেগুন ও মাটির স্যাম্পল পরীক্ষায় এসব হেভি মেটালের উপাদান মিলেছে বলে জানিয়েছেন গবেষকরা।

গবেষকরা বলছেন, আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইউএসইপিএ’র গাইডলাইন মেনে এই গবেষণা পরিচালনা করা হয়। গাইডলাইনে বলা হয়,  হেভি টক্সিক মেটালের এই বেগুন ক্রমাগত গ্রহণ করলে মানবদেহে ক্যানসার হতে পারে। বিজ্ঞানীদের গবেষণার এই ফলাফল এ বছরের ২২ আগস্ট ইউএসএ, ইউকে ও নেদারল্যান্ডসভিত্তিক আন্তর্জাতিক জার্নাল ‘ন্যাচার পোর্ট ফোলিও’-তে প্রকাশ হলে এ নিয়ে তোলপাড় শুরু হয়।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের বিজ্ঞানী অধ্যাপক ড. জাকির হোসেন এই গবেষণার নেতৃত্ব দেন। গবেষক দলে আরও ছিলেন অধ্যাপক ড. কাজী ফরহাদ কাদির, অধ্যাপক ড. হারুনুর রশিদ ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এমএস (থিসিস) শিক্ষার্থী আনিকা বুশরা।

সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অর্থায়নে ২০২০ সালের জানুয়ারিতে বিশ্ববিদ্যালয়ের এই গবেষক দল সরেজমিন গবেষণা শুরু করে। দলটি জামালপুরের ইসলামপুরের ১১টি ও মেলান্দহ উপজেলার ৯টি স্পটসহ ২০ স্পটের কৃষকদের কাছ থেকে সরাসরি বেগুনের স্যাম্পল কালেকশন করেন। এ সময় এই দুটি উপজেলা থেকে বেগুনের ৮০টি ও মাটির (টপ সয়েল) ৬০টি স্যাম্পল কালেকশন করা হয়। বাকৃবির ল্যাবের গবেষণায় প্রথমে ২০২১ সালের ডিসেম্বরে একটি ফলাফল মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়। পরে চলতি ২০২২ সালের জুন মাসে আরও একটি ফলাফল জমা পড়ে।

গবেষণা দলের প্রধান অধ্যাপক ড. জাকির হোসেন বলেন, এসব উপাদান ক্যানসারের ঝুঁকি বাড়ায়। তবে এর বাইরে বেগুনে পুষ্টি উপাদান হিসেবে কপার, জিংক, আয়রন ও ম্যাঙ্গানিজের উপস্থিতিও ছিল।

বেগুনে মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান পাওয়ার বিষয়ে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. খুরশেদ আলম বলেন, ক্ষতিকর উপাদান গ্রহণের ফলে ক্যানসারের ঝুঁকি আছে। পাশাপাশি এসব উপাদান লিভার ও কিডনির মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। জামালপুরে কিডনি রোগী বাড়ার পেছনে এই হেভি মেটালযুক্ত বেগুনের প্রভাব থাকতে পারে বলে ধারণা করেন তিনি।

 

 

Leave A Reply

Your email address will not be published.