The news is by your side.

বিশ্বমঞ্চে নিজের সেরা ফর্ম প্রমাণে প্রস্তুত নেইমার

0 41

 

কাতার বিশ্বকাপে হট ফেবারিট ব্রাজিল। পাঁচবারের বিশ্বজয়ী দলটির সবচেয়ে বড় তারকা নেইমারের অবশ্য বিশ্বকাপের অতীত ইতিহাস মোটেই সুখকর নয়। যার মূল কারণ ইনজুরি।

সেই হতাশা থেকে শিক্ষা নিয়ে কাতারে বিশ্বমঞ্চে নিজের সেরা ফর্ম প্রমাণে দীর্ঘদিন ধরেই প্রস্তুতি গ্রহণ করেছেন ব্রাজিলিয়ান এই সুপারস্টার।

২০১৭ সালে বিশ্বরেকর্ড ২২২ মিলিয়ন ইউরোতে বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দেওয়ার পর ইনজুরি তার পিছু ছাড়েনি। খুব বেশিদিন হয়নি নেইমার নিজেই জানিয়ে দিয়েছিলেন কাতার বিশ্বকাপই বিশ্বমঞ্চে তার শেষ আসর হতে যাচ্ছে। ওই সময়ে মূলত সর্বোচ্চ পর্যায়ে নিজেকে ধরে রাখতে লড়াই করা নেইমার অনেকটাই হতাশা থেকেই এই ইঙ্গিত দিয়েছিলেন।

ফরাসি জায়ান্টদের হয়ে ১৯ ম্যাচে ১৫ গোল করে ফেলেছেন নেইমার। সতীর্থ লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পেকে দিয়ে করিয়েছেন বেশ কিছু গোল। ব্রাজিলের সর্বকালের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতা পেলের ৭৭ গোলের রেকর্ড স্পর্শ করতে নেইমারের আর মাত্র দুই গোল বাকি। তাই ব্রাজিল কোচ তিতেও দলের সেরা তারকাকে নিয়ে দারুন আশাবাদী, ‘নেইমার এখন উড়ছে। বিশ্বকাপকে মাথায় রেখে সে যেভাবে নিজেকে প্রস্তুত করে তুলেছে তার ফল মাঠে পাওয়া যাচ্ছে।

জাতীয় দলের জার্সি গায়ে নেইমারের ৭৫ গোলের ৮টি এসেছে কাতার বিশ্বকাপের বাছাইপর্বে, যেখানে পুরো ব্রাজিল দলটাই ছিল অপ্রতিরোধ্য। দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইপর্বে টানা  ১৭ ম্যাচে অপরাজিত থেকে ব্রাজিল গ্রুপের শীর্ষস্থান লাভ করেছিল। বাছাইর্বে নিজে ৮ গোল করা ছাড়াও সতীর্থদের দিয়ে করিয়েছেন আরো ৮ গোল। আর এর মাধ্যমে জাতীয় দলের দুই সতীর্থ  রিচার্লিসন ও লুকাস পাকুয়েতার সাথে সম্পর্ক আরো ঘনিষ্ঠ হয়েছে।

ব্রাজিলের সাবেক লিজেন্ড কাফু বলেছেন, ‘নেইমার সেরা ফর্মে থাকায় এবার আমাদের বিশ্বকাপ জয়ের ভালো সম্ভাবনা আছে। কারণ সে এমন একজন খেলোয়াড় যে সহজেই প্রতিপক্ষের সাথে পার্থক্য গড়ে দিতে পারে। ‘

২০১৪ সালে ঘরের মাঠে বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলের হার ব্রাজিলের জন্য এখনো দূর্বিসহ স্মৃতি হয়ে আছে। ওই ম্যাচের আগে কলম্বিয়ার বিপক্ষে শেষ আটে গুরুতর ইনজুরিতে পড়ে নেইমার বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন। ৪ বছর পর কোস্টরিকা ও মেক্সিকোর বিপক্ষে জয়ের ম্যাচগুলোতে নেইমার গোল করেছিলেন। রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে পরাজিত হয়ে বিদায় নেয় ব্রাজিল।  এবার কাতার বিশ্বকাপে শিরোপা জিতলে নেইমার ও ব্রাজিলিয়ানদের অনেক আক্ষেপ ঘুচে যাবে।

 

Leave A Reply

Your email address will not be published.