The news is by your side.

প্রথম টেস্টে খেলবেন সাকিব

0 54

 

 

করোনা নেগেটিভ হয়ে হোটেলে ফিরেছেন। সকালে অনুশীলনে নেমেছেন। মাঠ দেখেছেন, কথা বলেছেন কোচদের সঙ্গে।

তবু সাকিব আল হাসানের শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে খেলা-না খেলা নিয়ে সংশয় তো ছিলই। আজ সংবাদ সম্মেলনে বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক সে সংশয় দূর করে দিয়েছেন। জানিয়ে দিয়েছেন, প্রথম টেস্টে খেলবেন সাকিব।

‘অনুশীলনে সাকিব ভাইকে দেখে তো আমার কাছে ভালোই মনে হয়েছে’ – অনুশীলনে সাকিবকে দেখার পর নিজের উপলব্ধি জানিয়েছেন মুমিনুল। এরপর প্রথম টেস্টে সাকিবের খেলা-না খেলা প্রসঙ্গে টেস্ট অধিনায়কের কথা, ‘হ্যাঁ, তিনি খেলবেন।’

বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বলেছিলেন, ৫০-৬০ ভাগ ফিট সাকিবকে চান না তিনি। শতভাগ ফিট সাকিবকে যেকোনো দলই চাইবে জানিয়ে ডমিঙ্গো বলেন, সম্পূর্ণ ফিট না হলে সাকিবকে খেলাতে তিনি রাজি নন।

সে কারণে আজ মুমিনুলের সংবাদ সম্মেলনে প্রশ্ন উঠেছিল,  তাহলে সাকিব কি শতভাগ ফিট? মুমিনুলের উত্তর, ‘কোচ বলেছিলেন (সাকিব) যদি ফিট থাকে তাহলে খেলতে পারবেন। আজ আমরা তো দেখলামই। আমার দেখে তা-ই মনে হয়েছে।’

চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে সাকিবের খেলা-না খেলা সংশয়ে পড়ে যায় গত মঙ্গলবার তাঁর করোনা পজিটিভ হওয়ার খবরের পর। যুক্তরাষ্ট্রে ঈদের ছুটি কাটিয়ে গত সোমবার দেশে ফেরেন সাকিব, পরদিনই আসে তাঁর করোনাআক্রান্ত হওয়ার খবর। সে সময় বিসিবির চিকিৎসক মনজুর হোসেন চৌধুরী নিশ্চিত করে বলেছিলেন, ‘প্রথম টেস্টে খেলবেন না সাকিব।’

নিয়মানুযায়ী পাঁচ দিন আইসোলেশনে থাকার কথা ছিল সাকিবের, সে ক্ষেত্রে আগামীকাল থেকে শুরু হতে যাওয়া চট্টগ্রাম টেস্টে সাকিবের না খেলারই কথা ছিল। কিন্তু দ্রুতই সেরে উঠেছেন সাকিব।

এর মধ্যেও অবশ্য সাকিবের খেলা-না খেলা নিয়ে অনেক নাটক হয়েছে। বুধবার জাতীয় ক্রীড়া পুরস্কারের অনুষ্ঠানে গিয়ে সাকিবের চট্টগ্রাম টেস্টে না খেলা নিয়ে আক্ষেপ জানিয়ে সাংবাদিকদের বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেন, ‘আমাদের কপাল খারাপ যে ওকে আমরা পাচ্ছি না। আমাদের যখনই দরকার হয় তখন আমরা তাকে পাই না।’

এদিকে তাসকিন-মিরাজকে চোটের কারণে না পাওয়া বাংলাদেশ দল সাকিবকেও করোনার কারণে না পাওয়ার শঙ্কায় কিছুটা যেন মুষড়ে পড়ে।

এতকিছুর মধ্যে গতকাল আবার খবর আসে, সাকিব করোনা নেগেটিভ হয়েছেন। তবু টেস্টের মাত্র দুদিন আগে করোনা থেকে সেরে ওঠা সাকিব টেস্টে খেলার মতো ফিট আছেন কি না, সে নিয়ে শঙ্কা ছিলই। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো এ নিয়ে কথা তো বলেছেনই, বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুসও জানিয়েছিলেন, সাকিব খেললে প্লাস পয়েন্ট, তবে তিনি খেলবেন না ধরে নিয়েই এগোচ্ছে দল।

গতকালই রাতে সাংবাদিকদের ফাঁকি দিয়ে দলের হোটেলে চলে যান সাকিব। এরপর আজ অনুশীলনে যোগ দেন। সেখানে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো, ব্যাটিং কোচ জেমি সিডন্স, পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড, অধিনায়ক মুমিনুল সবার সঙ্গেই কথা বলতে দেখা গেছে তাঁকে। এরপর এল সাকিবের প্রথম টেস্টে খেলার নিশ্চয়তা।

সাকিব দেশের হয়ে সর্বশেষ টেস্ট খেলেছেন গত ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে। এরপর নিউজিল্যান্ড সফরে ব্যক্তিগত কারণে ছুটিতে ছিলেন তিনি। দক্ষিণ আফ্রিকা সফরেও তাঁর যাওয়ার কথা ছিল না। অনেক নাটকের পর দক্ষিণ আফ্রিকা সফরে গেলেও শুধু ওয়ানডে খেলেই তিনি দেশে ফিরেছেন পারিবারিক কারণে।

 

Leave A Reply

Your email address will not be published.