The news is by your side.

পুতিনের সঙ্গেই একমাত্র যুদ্ধ বন্ধ করা নিয়ে আলোচনা হতে পারে: জেলেনস্কি

0 40

 

 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যুদ্ধের অবসানে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে ইচ্ছুক।

সোমবার সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সম্মেলনে ভিডিও লিংকের মাধ্যমে দেওয়া ভাষণে জেলেনস্কি এ কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জেলেনস্কি বলেন, পুতিনই একমাত্র রুশ কর্মকর্তা, যুদ্ধের অবসান কীভাবে করা যায়, সে বিষয়ে যাঁর সঙ্গে আলোচনা করতে ইচ্ছুক তিনি।

একজন দোভাষীর মাধ্যমে জেলেনস্কি বলেন, ‘রাশিয়ান ফেডারেশনের সব সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট। তাই আমরা যদি ব্যক্তিগতভাবে তাঁকে (পুতিন) ছাড়া এ যুদ্ধের সমাপ্তির বিষয়ে কথা বলি, তাহলে সিদ্ধান্ত নেওয়া যাবে না।’

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ছাড়া দেশটির আর কারও সঙ্গে কোনো ধরনের বৈঠকের বিষয়টি তিনি মেনে নিতে পারেন না।

জেলেনস্কি বলেন, পুতিনের সঙ্গেই একমাত্র যুদ্ধ বন্ধ করা নিয়ে আলোচনা হতে পারে। অন্য কোনো বিষয়ে দেশটির অন্য কারও সঙ্গে বৈঠকের কোনো ভিত্তি নেই।

পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে রুশ বাহিনী। যুদ্ধ শুরুর পর দুই দেশের প্রতিনিধিদের মধ্যে একাধিকবার আলোচনা হয়। কিন্তু এ আলোচনায় কার্যত কোনো ফল আসেনি। আলোচনা বর্তমানে বন্ধ রয়েছে।

কিয়েভ ও মস্কোর মধ্যে শান্তি আলোচনায় অচলাবস্থার মধ্যে গত সপ্তাহে জেলেনস্কি বলেছিলেন, যুদ্ধ অবসানের একমাত্র উপায় হচ্ছে কূটনীতি। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে আলোচনা হবে। তবে তা কী উপায়ে হবে, সেটি তিনি জানেন না। কিন্তু এ যুদ্ধের সমাধান কূটনীতিতেই আছে।

এদিকে ইউক্রেন যুদ্ধের অবসানে ইতালি যে শান্তি চুক্তির প্রস্তাব দিয়েছে, তা ভেবে দেখছে রাশিয়া। গতকাল সোমবার রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেনকো এ তথ্য জানিয়েছেন।

রুশ উপপররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সম্প্রতি প্রস্তাবটি পাওয়ার পর আমরা তা এখন পড়ে দেখছি।’

তবে প্রস্তাবটির বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছেন আন্দ্রেই রুদেনকো। তিনি বলেন, ইতালির প্রস্তাবটি নিয়ে তাঁরা আরও পরে প্রতিক্রিয়া জানাবেন।

 

Leave A Reply

Your email address will not be published.