The news is by your side.

পারমাণবিক শক্তি বৃদ্ধি করে চলবে রাশিয়া: পুতিন

0 79

ইউক্রেনে আগ্রাসনের প্রথম বর্ষপূর্তির আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, পারমাণবিক শক্তি বৃদ্ধিতে রাশিয়া বিশেষ গুরুত্ব বজায় রাখবে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের বর্ষপূর্তির একদিন আগে ‘পিতৃভূমির রক্ষক’ দিবসের সরকারি ছুটির দিনে বৃহস্পতিবার তিনি এ কথা বলেন। খবর- রয়টার্স।

যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিত করার পরে পুতিন এই মন্তব্য করলেন। তিনি বলেন, পারমাণবিক শক্তি বাড়াতে আমরা আরও মনোযোগ দেবো।

পুতিন বলেন, একাধিক পারমাণবিক যুদ্ধাস্ত্র বহনে সক্ষম একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এ বছর মোতায়েন করা হবে।

আমরা বায়ুভিত্তিক হাইপারসনিক কিনজাল সিস্টেমের উৎপাদন চালিয়ে যাব। সমুদ্রভিত্তিক জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের ব্যাপক সরবরাহ শুরু করব।

আগামীকাল শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রথম বার্ষিকী। এদিন দক্ষিণ আফ্রিকায় চীনের সঙ্গে সামরিক মহড়া শুরু করবে রাশিয়া। এ জন্য ইতোমধ্যে হাইপারসনিক মিসাইল দিয়ে সজ্জিত একটি দ্রুতগামী রণতরী পাঠিয়েছে দেশটি।

সম্প্রতি পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরস্পরের দিকে ছুঁড়ে দেওয়া বিভিন্ন বক্তব্য বিশ্বব্যাপী উত্তেজনা ছড়িয়েছে। গত সোমবার কিয়েভে ঝটিকা সফরে যান বাইডেন। সে সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্ররা ইউক্রেনে গণতন্ত্র ও স্বাধীনতা রক্ষা করছে।

Leave A Reply

Your email address will not be published.