The news is by your side.

পাবলিক প্লেসে কোনোভাবেই মাস্ক ছাড়া যাওয়া যাবে না: প্রধানমন্ত্রী

0 43

 

 

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আবারও সবাইকে মাস্ক পরার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এই নির্দেশের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ইউরোপ ও আমেরিকায় আবারও করোনাভাইরাসে প্রাদুর্ভাব ব্যাপকভাবে দেখা দিয়েছে। এ জন্য প্রধানমন্ত্রী এ বিষয়ে বিশেষভাবে নজর দিতে বলেছেন। তিনি বলেছেন, সবাই যেন মাস্ক পরেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিভাগীয় কমিশনারদের সভাতেও এ নিয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে আইনের প্রয়োগ প্রয়োজন হলে সেটাও করা হবে।

কোভিড-১৯ মহামারীর মধ্যে ঘরের বাইরে এলে সবাইকে মাস্ক পরতে হবে। সবার মাস্ক পরা নিশ্চিত করতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আইন প্রয়োগ করতে মাঠ প্রশাসনকে নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা।

সভাশেষে এক ব্রিফিংয়ে তিনি বলেন, ইউরোপ-আমেরিকায় আবারও কোভিড-১৯ ভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। সে জন্য প্রধানমন্ত্রী বিশেষভাবে নজর দিয়েছেন, সবাই যাতে এ বিষয়ে সতর্ক থাকি, সবাই যেন মাস্ক ব্যবহার করি। বাকি কি হবে না হবে সেটি আনসার্টেইন বিষয়।

মাস্ক ব্যবহারে শিথিলতার বিষয়টি নিয়ে মন্ত্রিসভায় আলোচনা হয়েছে জানিয়ে সচিব বলেন, মাস্ক যদি আমরা সবাই ব্যবহার করি, তা হলে অটোমেটিক আমাদের আক্রান্ত হওয়ার সম্ভবনা কমে আসে। এ জন্য মানুষকে আরও বেশি করে সচেতন করতে হবে, অনেকের মধ্যে একটু শিথিল ভাব দেখা যাচ্ছে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে গত জুলাই মাসের শেষ দিকে বাসার বাইরে সব জায়গায় সবার মাস্ক পরা বাধ্যতামূলক করে সরকার।  এ মহামারীর দ্বিতীয় ঢেউ বাংলাদেশের লাগছে বলে সতর্ক করা হলেও অনেকে মাস্ক ব্যবহারে উদাসীন।

পাবলিক প্লেসে কোনোভাবেই মাস্ক ছাড়া যাওয়া যাবে না জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মসজিদ, জনসমাগম স্থল, উৎসবে কেউ যেন মাস্ক ছাড়া না যান, তা নিশ্চিত করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা আশা প্রকাশ করেছেন, সবাই সচেতন হয়ে মাস্ক ব্যবহারে আরেকটু বেশি মনোযোগী হবেন, তা হলে অটোমেটিক্যালি আমরা এটি থেকে একটু রিলিফ পাব।মন্ত্রিসভার নির্দেশনা হচ্ছে, সবাই যেন মাস্ক ব্যবহার করি।

মাস্ক ব্যবহার নিশ্চিতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মোবাইল কোর্ট ব্যবহারের নির্দেশনা কমিশনারদের দেয়া হয়েছে। যেভাবে যতটুকু সম্ভব মানুষকে সব জায়গায় রিকোয়েস্ট করে, মোটিভেট করে বা ফোর্স করে যদি করতে হয়, আইন প্রয়োগ করতে হলে আইনও প্রয়োগ করবে, অসুবিধা নেই।

 

 

Leave A Reply

Your email address will not be published.