The news is by your side.

পদত্যাগ করেছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি

0 160

 

 

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি পদত্যাগ করেছেন। দেশটির প্রেসিডেন্ট সার্জিও ম্যাটারেলার কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। দ্রাঘি দেশটির জোট সরকারের প্রধানমন্ত্রী ছিলেন। জোট সরকারের তিন মিত্র সরকারের প্রতি সমর্থন তুলে নেওয়ায় তিনি পদত্যাগ করেন।

বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট অফিস বলেছে, প্রেসিডেন্ট পদত্যাগের বিষয়টি জেনেছেন এবং বর্তমান সরকারকে তত্ত্বাবধায়ক সরকারের পরিসরে দায়িত্ব পালনের কথা বলেছেন।

দ্রাঘির এই পদত্যাগ দেশটিতে আগামী সেপ্টম্বর বা অক্টোবরে আগাম নির্বাচনের পথ খুলে দিল। যদিও প্রেসিডেন্ট অফিসের বিবৃবিতে উল্লেখ করা হয়নি, প্রেসিডেন্ট পার্লামেন্ট ভেঙে দেবেন কি না বা আগাম নির্বাচন দেবেন কি না।

ইউরোপীয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রাক্তন প্রধান দ্রাঘি ২০২১ সালে করোনা মহামারিতে বিপর্যস্ত এবং অর্থনৈতিক সংকট মোকাবিলার মধ্যে ইতালির প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। পদত্যাগের আগে তিনি জাতীয় ঐক্যজোটের নিন্দা করেন এবং দেরি হওয়ার আগে তাদের ঠিক পথে আসার আহ্বান জানিয়েছিলেন।

বুধবার তিনি সিনেটে আস্থা ভোটে জিতেছিলেন। কিন্তু ভার্চুয়ালি হওয়া ওই ভোট তার জোটের তিন মিত্র বয়কট করে। যা তার জোট সরকারের বাঁচার আশাকে শেষ করে দেয়।

 

Leave A Reply

Your email address will not be published.