The news is by your side.

ন্যাটোর সদস্য হচ্ছে ফিনল্যান্ড-সুইডেন, আপত্তি প্রত্যাহার তুরস্কের

0 49

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ড এবং সুইডেনের সদস্যপদের আবেদনে সমর্থন দিতে রাজি হয়েছে তুরস্ক। যদিও প্রথম দিকে নর্ডিক দেশ দুটির ন্যাটোভুক্তির বিরোধিতা করেছিল তারা।

তুরস্কের সমর্থন ছাড়া সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিতে পারত না। ফিনল্যান্ডের প্রেসিডেন্ট জানিয়েছেন, মাদ্রিদে ন্যাটো সম্মেলনে বৈঠকের পর তিনটি দেশ একটি যৌথ স্মারক স্বাক্ষরের পর এই অগ্রগতি হয়েছে।

তুরস্ক অনাপত্তি জানানোয় জোটের প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, ন্যাটো নেতারা বুধবার আনুষ্ঠানিকভাবে ফিনল্যান্ড এবং সুইডেনকে জোটে যোগ দিতে আমন্ত্রণ জানাবেন।

তবে রাশিয়া দৃঢ়ভাবে ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটো জোটে যোগদানের বিরোধিতা করে আসছে। সেই সঙ্গে ইউক্রেনে সামরিক অভিযানের অজুহাত হিসেবে পশ্চিমের প্রতিরক্ষামূলক সামরিক জোটের সম্প্রসারণকে ব্যবহার করেছে।

মস্কোর আগ্রাসনের বিপরীত প্রভাব পড়েছে, দুই দেশের জন্য। ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে যোগদানের পথ এখন পরিষ্কার।

কিছুদিন আগেও তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান বলেছিলেন, ‘পুরো স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চল সন্ত্রাসী সংগঠনগুলোর অতিথিশালা। এ পরিস্থিতিতে আমরা তাদের ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনা সমর্থন করতে পারি না। সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে সম্পর্কের বিষয়ে তারা (ফিনল্যান্ড ও সুইডেন) অবস্থান সুস্পষ্ট না করা পর্যন্ত আমরা কীভাবে এ প্রক্রিয়াকে সমর্থন করতে পারি?’

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, সন্দেহভাজন জঙ্গিদের তুরস্কের প্রত্যর্পণের অনুরোধে সুইডেন আরও ইতিবাচক সাড়া দিতে সম্মত হয়েছে। সেই সঙ্গে এই দুই নর্ডিক দেশ তুরস্কের কাছে অস্ত্র বিক্রির ওপর থেকে তাদের নিষেধাজ্ঞা তুলে নেবে।

 

 

Leave A Reply

Your email address will not be published.