The news is by your side.

ন্যাটোর সদস্য পদ লাভ করল ফিনল্যান্ড, তুরস্কের সম্মতি

0 110

আন্তর্জাতিক ডেস্ক

নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন- ন্যাটোতে যোগদানে ফিনল্যান্ডের তুর্কি বাধা অবশেষে কাটলো। তুরস্কের পার্লামেন্ট ফিনল্যান্ডকে ন্যাটোতে যোগদানে অনুমতি দেওয়া সংক্রান্ত একটি বিল অনুমোদন করেছে। এর মাধ্যমে প্রতিরক্ষা জোটে যোগদানে হেলসিঙ্কির শেষ বড় বাধা দূর হলো।

হাঙ্গেরির পার্লামেন্টের পর বৃহস্পতিবার হেলসিঙ্কির ন্যাটোতে যোগদানের বিষয়ে হওয়া ভোটে ২৭৬ বিধায়ক ফিনল্যান্ডের পক্ষে ভোট দেন। ফিনল্যান্ডের সদস্যপদ অনুমোদনকারী জোটের ৩০ জন সদস্যের মধ্যে তুর্কি পার্লামেন্টই ছিল সর্বশেষ।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান এ মাসের শুরুতে বলেছিলেন, আঙ্কারা সন্ত্রাসী মনে করে এমন সংগঠনের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার পর, ফিনল্যান্ডের বিষয়ে অবস্থান বদলেছে তুরস্ক।

ভোটের পর ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিসটো সমর্থন দেওয়ার জন্য ন্যাটোর ৩০ সদস্য রাষ্ট্রকে ধন্যবাদ জানান।

টুইটারে প্রকাশিত এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমি তাদের বিশ্বাস এবং সমর্থনের জন্য ধন্যবাদ জানাতে চাই। ফিনল্যান্ড শক্তিশালী মিত্র হবে এবং জোটের নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকবে।’

ফিনল্যান্ডের সঙ্গে ১ হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে রাশিয়ার। ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গও এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমি ভোটকে স্বাগত জানাই। ফিনল্যান্ডের যোগদানে ন্যাটো পরিবার আরও শক্তিশালী এবং নিরাপদ হয়ে উঠবে।’

তুরস্ক এবং হাঙ্গেরির আপত্তির মুখে সুইডেনের ন্যাটোতে যোগদানের বিষয়টি ঝুলে আছে।

কুর্দি যাদের তুরস্ক ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে চিহ্নিত করে, অভিযোগ আছে সুইডেন তাদের মদদ দেয়। ২০১৬ সালে তুরস্কে অভ্যুত্থানের প্রচেষ্টার সঙ্গে এই ‘সন্ত্রাসীরা’ জড়িত বলেও অভিযোগ করে আসছে আঙ্কারা।

এ ছাড়া সম্প্রতি সুইডেনে তুর্কি দূতাবাসের সামনে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় সুইডেনের ওপর চরম ক্ষিপ্ত আঙ্কারা।

 

 

Leave A Reply

Your email address will not be published.