The news is by your side.

নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ ঘটিয়েছে ব্রিটিশ নৌবাহিনী :  রাশিয়া

0 22

রাশিয়া অভিযোগ করেছে, ব্রিটিশ নৌবাহিনীর সদস্যরাই সেপ্টেম্বর মাসে নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন দুটিতে বিস্ফোরণ ঘটিয়েছে।

তাদের অভিযোগ উড়িয়ে দিয়ে লন্ডন জানিয়েছে, ইউক্রেনে রুশ সেনাবাহিনীর ব্যর্থতা থেকে চোখ সরাতেই মস্কো এখন এমন উল্টোপাল্টা অভিযোগ করছে। শনিবার (২৯ অক্টোবর) ক্রিমিয়ায় কৃষ্ণসাগরীয় নৌবহরের ওপর ইউক্রেনের ড্রোন হামলা বিষয়ে বলতে গিয়েই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ব্রিটিশ নৌবাহিনীর বিরুদ্ধে গ্যাস পাইপলাইনে সন্ত্রাসী হামলার এ অভিযোগ তোলে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নেতৃস্থানীয় একটি ন্যাটো সদস্য দেশের বিরুদ্ধে সংবেদনশীল রুশ স্থাপনায় নাশকতা চালানোর অভিযোগ করলেও এর পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেনি মস্কো।

শনিবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ব্রিটিশ নৌবাহিনীর যে ইউনিট নর্ড স্ট্রিম ১ ও নর্ড স্ট্রিম ২ পাইপলাইন উড়িয়ে দিয়েছে সেই একই ইউনিটের বিশেষজ্ঞদের নির্দেশনায় ক্রিমিয়ায় রাশিয়ার কৃষ্ণসাগরীয় বহরের ওপর ড্রোন হামলা হয়েছে। রুশ বাহিনী এই হামলা প্রতিহত করেছে, তবে একটি মাইন সরানোর জাহাজ সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে তারা।

যুক্তরাজ্য এ অভিযোগ প্রত্যাখ্যান করে জানিয়েছে, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি মহাকাব্যিক মাত্রার মিথ্যা দাবি উত্থাপন করেছে। রাশিয়া এর আগে তাদের নর্ড স্ট্রিম পাইপলাইনে নাশকতার পেছনে পশ্চিমারা জড়িত বলে অভিযোগ করলেও সুনির্দিষ্ট কোনো দেশের নাম উল্লেখ করেনি।

সুইডেন ও ডেনমার্ক উভয়েই তাদের তদন্ত শেষে জানিয়েছে, নর্ড স্ট্রিম ১ ও নর্ড স্ট্রিম ২ এ যে ৪ জায়গায় ফুটো হয়েছে, তা বিস্ফোরণের মাধ্যমে করা হয়েছে। তবে এর জন্য কারা দায়ী সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

ন্যাটোর মহাপরিচালক ইয়েন্স স্টল্টেনবার্গও গ্যাস পাইপলাইনে হামলাকে নাশকতা অ্যাখ্যা দিয়েছেন। সুইডেন এ পাইপলাইনগুলোর ক্ষয়ক্ষতি নিয়ে আরও তদন্তের নির্দেশ দিয়েছে বলে শুক্রবার (২৮ অক্টোবর) এক বিবৃতিতে জানিয়েছেন এ সংক্রান্ত মামলার দায়িত্বে থাকা কৌসুলি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave A Reply

Your email address will not be published.