The news is by your side.

নতুন ২ রুটে চালু হলো নগর পরিবহনের ১০০ বাস

0 169

নতুন আরও দুটি রুটে ঢাকা নগর পরিবহনের বাস চালু হয়েছে। নতুন দুটি রুটে ৫০টি করে ১০০টি বাস নামানো হয়েছে। এরমধ্যে বিআরটিসির ৫০টি দ্বিতল এবং বেসরকারি একটি পরিবহনের ৫০টি বাস সংযুক্ত করা হয়েছে।

আজ  দুপুরে এ বাস সেবা কার্যক্রমের উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নতুন দুটি রুটের মধ্যে একটি হচ্ছে কেরানীগঞ্জের ঘাটারচর থেকে ওয়াশপুর, বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলী, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার পর্যন্ত। আরেকটি রুট হচ্ছে ঘাটারচর থেকে ওয়াশপুর, বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, নিউমার্কেট, আজিমপুর, পলাশী, চাঁনখারপুল, মেয়র হানিফ উড়ালসড়ক হয়ে পোস্তগোলার কদমতলী পর্যন্ত।

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের নেতৃত্বে  বাস রুট রেশনালাইজেশন কমিটি গঠন করা হয়। এ কমিটি ঢাকা শহরের বাস রটগুলোকে ৪২ টি রুটে পুনর্বিন্যাস করে।

আয়োজকরা জানান, প্রাথমিকভাবে ৯টি ক্লাস্টার (৯টি ভিন্ন ভিন্ন রঙের), ২২টি কোম্পানি ও ৪২টি রুটের প্রস্তাবনা দেওয়া হয়েছে। বর্তমানে সবুজ ক্লাস্টারে মোট ৫৪টি রুটকে সমন্বয় করে ৮টি রুটে (২১ থেকে ২৮) চলমান রয়েছে। ২১ নম্বর রুটটি বর্তমানে পাইলট রুট হিসেবে চলছে। আর ২২ নম্বর রুটে অভি মটরর্সের ৫০টি নতুন বাস এবং ২৬ নম্বর রুটে ২০১৯ সালের পর রেজিস্ট্রেশন করা বিআরটিসির দ্বিতল ৫০টি বাস সেবা চালুর উদ্বোধন করা হয়েছে।

এ সময় বাস রুট রেশনালাইজেশন কমিটির প্রধান এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, স্থানীয় সংসদ সদস্য সাদেক খান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভিনসহ আরও অনেক উপস্থিত ছিলেন।

গত বছরের ২৬ ডিসেম্বর ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত নতুন ২১ নম্বর  রুটে প্রথম ঢাকা নগর পরিবহনের যাত্রা শুরু হয়। সেসময় মোট ৫০টি সবুজ রঙের বাস দিয়ে চালু হয়েছিল সেবাটি। তখন ৩০টি বাস দেয় বিআরটিসি। বাকিগুলো বেসরকারি প্রতিষ্ঠান ট্রান্সসিলভার। আজ চালু হতে যাওয়া ১০০টি বাসের ৫০টি দেবে বিআরটিসি। বাকিগুলো বেসরকারি প্রতিষ্ঠানের।

Leave A Reply

Your email address will not be published.