The news is by your side.

দিল্লিতে মার্কিন ও রুশ পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক, যুদ্ধ বন্ধের অনুরোধ যুক্তরাষ্ট্রের

0 89

 

ভারতের রাজধানী নয়াদিল্লিতে জি২০ দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের ফাঁকে মুখোমুখি আলোচনা করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

গত বছর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে কখনও আলোচনায় বসেননি রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা। ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ বৈঠকে তারা দুজনেই ছিলেন। কিন্তু লাভরভ কক্ষ ত্যাগ করায় আলোচনার সুযোগ ছিল না। তবে, এবার সেটা সম্ভব হলো দিল্লিতে। একটু হলেও বরফ গললো। যুক্তরাষ্ট্রের অনুরোধে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভ বৈঠকে রাজি হন।

রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানায়, যুক্তরাষ্ট্রের অনুরোধে এই বৈঠক হয়েছে।

ব্লিংকেন পরে সংবাদ সম্মেলনে জানান, তিনি রাশিয়াকে অবিলম্বে আগ্রাসন বন্ধের অনুরোধ করেছেন। এছাড়া যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সমর্থন দিয়ে যাবে বলেও জানিয়েছেন। রাশিয়া যাতে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি নিউ স্টার্ট নিয়ে আলোচনায় বসে সেই অনুরোধও করেছেন তিনি।

এ ছাড়া রাশিয়ার জেলে বন্দি মার্কিন নাগরিক পল হোয়েল্যানকে মুক্তি দেওয়ার অনুরোধও করেছেন ব্লিংকেন।

ব্লিংকেন ও লাভরভের এই বৈঠক পূর্বনির্ধারিত ছিল না। এটা জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের অংশও ছিল না।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, ইউক্রেন যুদ্ধের এক বছর পার হওয়ার পর দিল্লিতে প্রথমবার যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা যে বৈঠক করলেন, এটা খুবই বড় কূটনৈতিক সাফল্য।  দিল্লিতে এই বৈঠক সম্ভব হয়েছে, কারণ ভারতের সঙ্গে রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুই দেশেরই সম্পর্ক খুব ভালো। ভারতে এই আলোচনা হওয়ার মতো একটা পরিবেশ ও পরিস্থিতি ছিল।

Leave A Reply

Your email address will not be published.