The news is by your side.

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেবে বিএনপি: ফখরুল

0 225

 

আসন্ন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশ নেবে বলে জানিয়েন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ সোমবার বিকেল চারটায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে দলটির স্থায়ী কমিটির জরুরি বৈঠক শুরু হয়। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল সাংবাদিকদের এ কথা জানান।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকারের দলকে জেতানোর জন্যই তড়িঘড়ি করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এছাড়া ইভিএম এ যথেষ্ট কারচুপির সুযোগ রয়েছে, তাই ইভিএম না ব্যবহারে দাবি জানাচ্ছি।

তিনি বলেন, আমাদের দলের পক্ষ থেকে দুই সিটিতে মনোনয়ন ফরম বিক্রি শুরু হবে ২৬ ডিসেম্বর সকাল ১০টা থেকে। ২৭ ডিসেম্বর মনোনয়ন ফরম জমা দিতে হবে।  এরপর নীতি নীতিনির্ধারকরা যাচাই বাছাই করে ২৮ ডিসেম্বরে দলীয় প্রার্থী চূড়ান্ত করবেন।

তিনি আরও বলেন, দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় দুই সিটির মেয়র পদে বিএনপি দলীয়ভাবে অংশগ্রহণ করবে এবং কাউন্সিলরদের বিষয়ে অভ্যন্তরীণ সিদ্ধান্তের মাধ্যমে দলীয় সিদ্ধান্ত ঠিক করা হবে।

আন্তর্জাতিক মহলগুলোও খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্নের কথা জানিয়ে ফখরুল বলেন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তার (খালেদা জিয়া) স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এজন্য বিএনপির পক্ষ থেকে তাদের ধন্যবাদ জানাই।

এদিন স্কাইপের মাধ্যমে যুক্ত হওয়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু প্রমুখ।

উল্লেখ্য, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ৩০ জানুয়ারি এই দুই সিটিতে নির্বাচন। আর মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিন ৩১ ডিসেম্বর এবং প্রত্যাহারের শেষদিন ৯ জানুয়ারি। নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে ২ জানুয়ারি পর্যন্ত।

এবার দুই সিটি নির্বাচনে প্রতিটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ হবে।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম সভা ওই বছরের ১৪ মে আর দক্ষিণ সিটিতে ১৭ মে প্রথম সভা অনুষ্ঠিত হয়। এই হিসেবে ঢাকা উত্তরের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে আর দক্ষিণের আগামী ১৬ মে। আইন অনুযায়ী, সিটি করপোরেশনের মেয়াদ শেষের পূর্বতন ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্য-বাধকতা রয়েছে। এ অনুযায়ী এরই মধ্যে ঢাকার দুই সিটির ভোটের ক্ষণ গণনা শুরু হয়েছে। ১৪ নভেম্বর নির্বাচন উপযোগী হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। ১৮ নভেম্বর নির্বাচন ক্ষণ গণনা শুরু হয়েছে ঢাকা দক্ষিণ সিটিতে।

Leave A Reply

Your email address will not be published.