The news is by your side.

জাপানের অর্থনৈতিক অঞ্চলে পড়ল চীনের ক্ষেপণাস্ত্র

0 31

 

চীনের ছোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রথমবারের মতো জাপানের এক্সক্লুসিভ অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) আঘাত হেনেছে বলে জানিয়েছেন টোকিওর প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি। বৃহস্পতিবার (৪ আগস্ট) এ তথ্য জানান তিনি।

নোবুও কিশি সাংবাদিকদের বলেন, চীনের উৎক্ষেপিত ৯টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মধ্যে পাঁচটি জাপানের ইইজেড-এর মধ্যে আঘাত হেনেছে।

এ ঘটনায় বেইজিংয়ের কাছে কড়া প্রতিবাদ জানিয়েছে জাপান। কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে এই প্রতিবাদ জানিয়েছে টোকিও।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি এক সংবাদ সম্মেলনে বলেন, এটি একটি গুরুতর সমস্যা, যা জাপানের নিরাপত্তা ও তার নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি করেছে। তাঁরা এর তীব্র নিন্দা জানান।

এর আগে তাইওয়ানে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পরদিনই সামরিক মহড়া শুরু করে চীন। এ মহড়ায় তাইওয়ানের আশপাশ ঘিরে একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীনের সামরিক বাহিনী। তাইওয়ানের আকাশ প্রতিরক্ষাসীমা দিয়ে উড়ে গেছে একাধিক চীনা যুদ্ধবিমান। আগামী রোববার পর্যন্ত মহড়া চলবে।

এশিয়া সফরের শেষ পর্যায়ে পেলোসি এখন জাপানে অবস্থান করছেন। শুক্রবার সকালে তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তাঁদের আলোচনার কেন্দ্রে ছিল তাইওয়ান।

ওয়াশিংটনের ঘনিষ্ঠ মিত্র জাপান। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের ক্রমবর্ধমান শক্তিবৃদ্ধি নিয়ে টোকিও শঙ্কা প্রকাশ করে আসছে। এদিকে তাইওয়ানের বিরুদ্ধে বেইজিং সামরিক পদক্ষেপ নিতে পারে বলেও আশঙ্কা টোকিওর।

তাইওয়ান ইস্যুতে জি-৭ জোটের মন্তব্যকে কেন্দ্র করে বেইজিংয়ে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। জোটের মন্তব্যের বিষয়ে কড়া প্রতিবাদ জানাতে গতকাল চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এ তলব দেয়।

 

Leave A Reply

Your email address will not be published.