The news is by your side.

জাতিসংঘে ভারতের স্বতন্ত্র ও ভারসাম্যপূর্ণ অবস্থান প্রশংসা পাওয়ার যোগ্য: রাশিয়া

0 81

জি২০ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির অর্থমন্ত্রী এবং সেন্ট্রাল ব্যাঙ্কের গভর্নরদের বৈঠকের পর পশ্চিমের নিন্দায় মুখর হয়েছে মস্কো। পাশাপাশি কিছুটা প্রত্যাশিত ভাবে ভারতের প্রশংসায় সরব হতে দেখা গেল রাশিয়ারপররাষ্ট্র মন্ত্রণালয়কে । একটি সরকারি বিবৃতিতে সে দেশের পক্ষ থেকে বলা হয়েছে, সমস্ত দেশের অবস্থান এবং রাজনৈতিক স্বার্থের কথা মাথায় রেখে যথেষ্ট ভালভাবে সভাপতিত্ব করছে ভারত। এই প্রসঙ্গে ব্রিকস-এর (ব্রাজিল, রাশিয়া, চিন, ভারত, দক্ষিণ আফ্রিকা) প্রসঙ্গ তুলে ভারতকে নিজেদের সঙ্গে এক বন্ধনীতে রাখার বার্তাও দিয়েছে রাশিয়া।

বিবৃতিটিতে বলা হয়েছে, ‘ভারতের সভাপতিত্বের গঠনমূলক দিকটি আমরা নজর করেছি। সমস্ত দেশের রাজনৈতিক স্বার্থ ও অবস্থানের প্রতি তারা সুবিবেচনা করে এগোচ্ছে। আন্তর্জাতিক অর্থব্যবস্থা এবং স্থায়ী উন্নয়নের ক্ষেত্রে যে চ্যালেঞ্জ তৈরি হয়েছে— তার মোকাবিলা করতে ভারতের এই ভারসাম্যমূলক নীতি খুবই ভাল ভিত গড়তে পারবে বলে আমরা মনে করছি। এ ব্যাপারে ব্রিকস-ভুক্ত রাষ্ট্রগুলি এবং আমাদের অংশীদার উন্নয়নশীল দেশগুলি এর আগেও তাৎপর্যপূর্ণ অবদান রেখেছে।’

নিরাপত্তা পরিষদে ভোটদান থেকে বিরত থাকলে যে কোনো দেশের সার্বভৌমত্ব ও ভূখণ্ডগত অখণ্ডতাকে সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়েছিল ভারত। এছাড়া সহিংসতা ও বৈরিতার তাৎক্ষণিক অবসানও দাবি করেছিল।

Leave A Reply

Your email address will not be published.