The news is by your side.

জনি ডেপের সিনেমা ‘জিন দ্যু বারি’ দিয়ে  কান উৎসব শুরু

কান উৎসব নির্যাতনকারীদের উৎসাহ দিচ্ছে,  ক্ষিপ্ত অ্যাম্বার ভক্তরা

0 86

মঙ্গলবার ৭৬তম কান উৎসবের পর্দা উঠেছে । জনি ডেপ অভিনীত ‘জিন দ্যু বারি’ দিয়ে কানের যাত্রা শুরু হয়েছে। ছবিতে  সাত মিনিট ‘স্ট্যান্ডিং ওভেশন’ পেয়েছে।

এই ঘটনায় দারুণ ক্ষেপেছেন অ্যাম্বার ভক্তরা। অ্যাম্বার ভক্তদের অভিযোগ, কান উৎসব নির্যাতনকারীদের উৎসাহ দিচ্ছে। সামাজিক মাধ্যমে একটি ক্যাম্পেইন শুরু করেছেন তারা। সেখানে হ্যাশট্যাগ দিয়ে ‘কান ইউ নট’ নট লিখেছেন নেটিজেনরা। সাথে ৭৬ তম কান চলচ্চিত্র উৎসবকে ব্যঙ্গ করে লেখা হয়েছে, ‘নির্যাতনকারীদের উদযাপন করার ৭৬ বছর।’ এই ক্যাম্পেইন উৎসব শুরুর আগের দিন শুরু করেছেন অ্যাম্বার হার্ডের ভক্তরা।

ইভ বারলো নামের এক সাংবাদিক, যিনি অ্যাম্বারের কাছের বন্ধু- লিখেছেন ‘ধর্ষক এবং নির্যাতনকারীদের গর্বের সাথে সমর্থন করে আসার ইতিহাস রয়েছে কানের।’ এই পোস্টের সঙ্গে তিনি জুড়ে দিয়েছেন কানের উপস্থিত থাকা জনি ডেপ, রোমান পোলানস্কি, হার্ভে ওয়েনস্টেইন, জেরার্ড ডেপারডিউ এবং লাক বেসনের ছবি। বারলো আরও লিখেছেন, ‘আপনি যদি কান সমর্থন করেন, তাহলে এই পশুদেরও সমর্থন করছেন।’

সাবেক স্ত্রী অ্যাম্বার হার্ড জনি ডেপের বিরুদ্ধে গৃহ নির্যাতনের অভিযোগ তুলেছিলেন। মানহানি মামলায় জেতার পরে ‘জিন দ্যু বারি’ই অভিনেতার ‘কামব্যাক’ সিনেমা।

কান ফেস্টিভ্যালের পরিচালক থিয়েরি ফ্রেমাক্স এই ছবি দিয়ে কান উৎসব শুরু করায় বিতর্ক হবে তা আগেই বুঝতে পেরেছিলেন। ভ্যারাইটিতে এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘মনে হয় না মাইওয়েনের ছবি দিয়ে শুরু করার সিদ্ধান্তটি বিতর্ক তৈরি করবে। জনি ডেপকে যদি নিষিদ্ধ করা হতো তাহলে আলাদা বিষয় ছিল, সেরকম কিছু তো হয়নি।’

তিনি আরও বলেন, ‘থিয়েরি ফ্রেমাক্স আরও বলেন, ‘সিনেমা তো আর জনি ডেপকে নিয়ে না।’

‘জিন দ্যু বারি’ সিনেমায় ফরাসি সম্রাট পঞ্চদশ লুই চরিত্রে দেখা গেছে জনি ডেপকে। রাজা লুইয়ের সর্বশেষ উপপত্নী ‘জিন দ্যু বারি’কে ঘিরে সিনেমার গল্প সাজিয়েছেন পরিচালক মাইওয়েন।

দরিদ্র ঘরে জন্ম জিন দ্যু বারির। সাধারণ নারী থেকে তিনি কীভাবে ফরাসি রাজতন্ত্রের অংশ হয়ে ওঠেন, সেই গল্প দেখানো হবে ছবিতে।

Leave A Reply

Your email address will not be published.