The news is by your side.

চীন ও রাশিয়ার সঙ্গে যৌথ নৌমহড়ায় দ. আফ্রিকা

0 87

দক্ষিণ আফ্রিকায় পৌঁছেছে নতুন প্রজন্মের হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী রুশ যুদ্ধজাহাজ। দেশটির রিচার্ডস বে বন্দরে যুদ্ধজাহাজটি পৌঁছেছে বলে বুধবার এক প্রতিবেদনে উল্লেখ করেছে রুশ বার্তা সংস্থা আরআইএ। এখানে দক্ষিণ আফ্রিকা ও চীনের সঙ্গে একটি সামরিক মহড়ায় অংশ নেবে রুশ যুদ্ধজাহাজটি।

শুক্রবার এই যৌথ মহড়ায় অংশ নেবে দক্ষিণ আফ্রিকা। দেশটি এই মহড়াকে নিয়মিত বলে দাবি করলেও দেশে সমালোচনার মুখে পড়তে হচ্ছে সরকারকে। সমালোচকরা বলছেন, এতে করে পশ্চিমা অংশীদারদের সঙ্গে দক্ষিণ আফ্রিকার সম্পর্কের অবনতি হতে পারে।

ইউক্রেনে রুশ আক্রমণের প্রথম বর্ষপূর্তির দিনেই চীন, রাশিয়া ও দক্ষিণ আফ্রিকার এই সামরিক মহড়া শুরু হবে। এছাড়া রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি থেকে বের হওয়ার ঘোষণা দেওয়ার পরদিন যুদ্ধজাহাজটির দক্ষিণ আফ্রিকা পৌঁছার খবর জানা গেলো।

যুদ্ধজাহাজটির নাম ‘দ্য অ্যাডমিরাল গর্শকভ অব দ্য ফ্লিট অব দ্য সোভিয়েত ইউনিয়ন’। রাশিয়ার উত্তরীয় নৌবহরের এক বিবৃতিতে বলা হয়েছে, দীর্ঘ ভ্রমণের অংশ হিসেবে দায়িত্ব পালনে রিচার্ডস বেতে পৌঁছেছে এই যুদ্ধজাহাজ।

৪ জানুয়ারি রাশিয়া থেকে যাত্রা শুরু করে গর্শকভ। এতে রয়েছে জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। এগুলোর ৯০০ কিলোমিটার দূরে আঘাতে সক্ষম এবং শব্দের চেয়ে কয়েকগুণ দ্রুত উড়তে পারে। এর ফলে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার পক্ষে এগুলোকে শনাক্ত করা কঠিন।

জানুয়ারির শেষ দিকে যুদ্ধজাহাজটি থেকে আটলান্টিক মহাসাগরের পশ্চিমাঞ্চলে নিজের আক্রমণ সামর্থ্য অনুশীলন করে।

 

 

 

 

 

 

Leave A Reply

Your email address will not be published.