The news is by your side.

গেম চেঞ্জার: অক্সফোর্ড টিকার প্রয়োগ ২নভেম্বর

0 151

 

 

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বব্যাপী করণা আতঙ্কের মধ্যে স্বস্তির খবর-২ নভেম্বর থেকে অক্সফোর্ডের আবিষ্কৃত কোভিড ভ্যাকসিন রোগীদের ওপর প্রয়োগ হতে যাচ্ছে লন্ডনের একটি হাসপাতালে। হাসপাতালের নাম এখনো প্রকাশ করা হয়নি। বিজ্ঞানীদের অভিমত, করণা অতি মাড়ির বিরুদ্ধে টিকে থাকার জন্য অক্সফোর্ডের এই ভ্যাকসিন হতে পারে গেম চেঞ্জার।

লন্ডনের ওই হাসপাতালকে নির্দিষ্ট তারিখ উল্লেখ করেও যাবতীয় বন্দোবস্ত করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সংবাদ সংস্থা রয়টার্স এবং ব্রিটেনের প্রথম সারির ট্যাবলয়েড সান পত্রিকার খবর, ২ নভেম্বর, সোমবার থেকেই টিকা দেওয়া শুরু হতে পারে। সে দিন থেকেই ওই হাসপাতালকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। ওই হাসপাতাল ট্রাস্টের এক আধিকারিককে উদ্ধৃত করে বলা হয়েছে প্রতিবেদনে।

করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের লড়াইয়ে নেমেছে বিশ্বের বহু দেশ। তার মধ্যে অক্সফোর্ডের সঙ্গে ব্রিটেনের ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার যৌথ ভাবে তৈরি এই কোভিড টিকা (এজেডডি১২২২ বা চ্যাডক্স১এনকোভ-১৯) গোড়া থেকেই দৌড়ে এগিয়ে ছিল। এপ্রিল মাসে অক্সফোর্ডের টিকার লাইসেন্স পায় অ্যাস্ট্রাজেনেকা। তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল বা পরীক্ষামূলক প্রয়োগের চূড়ান্ত পর্যায়ে রয়েছে এই টিকা। যদিও এই যাত্রাপথে এসেছে প্রতিবন্ধকতাও। গত মাসেই এক স্বেচ্ছাসেবক গ্রহীতার অজানা রোগ দেখা দেওয়ায় সাময়িক ভাবে স্থগিত হয়ে যায় ক্লিনিক্যাল ট্রায়াল। তবে কয়েক দিনের মধ্যে ফের চালুও হয়েছে। অ্যাস্ট্রাজেনেকার তরফে আগেই জানানো হয়েছিল, এই টিকা এক বছর পর্যন্ত সুরক্ষা দেবে।

 

Leave A Reply

Your email address will not be published.