The news is by your side.

গান্ধী শান্তি পুরস্কার পেলেন রামেন্দু মজুমদার

0 560

 

সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ভারতের ‘গান্ধী মেমোরিয়াল শান্তি পুরস্কার’ লাভ করেছেন।

গত ১০ অক্টোবর নৈহাটিতে সংস্থার পশ্চিমবঙ্গ শাখা ও টাইমস অব ইন্ডিয়া আয়োজিত এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে তার হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

এ সময় তার হাতে পুরস্কার তুলে দেন রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী জাভেদ আহমেদ খান। অনুষ্ঠানে মূকাভিনেতা বৈদ্যনাথ চক্রবর্তীকেও এ পুরস্কার দেওয়া হয়।

ঐকতানের সমরেশ বসু সেমিনার কক্ষে মহাত্মা গান্ধীর সার্ধশতজন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন সংস্থার পশ্চিমবঙ্গ শাখার সভাপতি ড. অনিরুদ্ধ মজুমদার। রামেন্দু মজুমদার এ অনুষ্ঠানে গান্ধী স্মারক বক্তৃতা দেন।

বক্তৃতার বিষয় ছিল ‘মহাত্মা ও বঙ্গবন্ধু : অহিংসার দুই মূর্ত প্রতীক’। অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তির জন্য সবাইকে ধন্যবাদ জানান রামেন্দু মজুমদার।

অভিনেতা, মঞ্চ নির্দেশক, নির্মাতা রামেন্দু মজুমদারের জন্ম ১৯৪১ সালের ৯ আগস্ট লক্ষ্মীপুরে। ১৯৭২-এ দেশে বিটপী অ্যাডভারটাইজিংয়ে পরিচালক হিসেবে যোগ দেন। ১৯৫৮ সাল থেকে তিনি মঞ্চে নিয়মিত অভিনয় ও নির্দেশনার কাজ শুরু করেন। ৬১ সালে বেতার ও ৬৫-তে টেলিভিশনে নাট্যশিল্পী নিজেকে সংযুক্ত করেন।
এরপর ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউটের (আইটিআই) বিশ্ব সভাপতি ও বর্তমান সাম্মানিক সভাপতি দায়িত্ব পালন করছেন। মঞ্চে অভিনয় করছেন ৫০ বছরের বেশি সময় ধরে। রামেন্দু মজুমদার ২০০৯ সালে একুশে পদক লাভ করেন।

Leave A Reply

Your email address will not be published.