The news is by your side.

খোলা বাজারে ডলারের রেকর্ড দাম,  প্রতি ডলার ১১২ টাকা

0 27

 

 

দেশের খোলা বাজারে মার্কিন ডলারের দাম আরও বেড়েছে। বিপরীতে টাকার মান আরও কমেছে।মঙ্গলবার খোলা বাজারে প্রতি ডলার বিক্রি হয়েছে ১১২ টাকায়, যা অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে।

ডলার কেনাবেচায় জড়িত ব্যবসায়ীরা বলছেন, দেশে গত কয়েক সপ্তাহে খোলা বাজারে দ্রুত ডলারের দর বৃদ্ধি পেয়েছে। গতকালও ১০৭ টাকায় ডলার মিলেছে।এক দিনের ব্যবধানে ডলারের দাম ৫ টাকা বেড়ে গেছে।

মানি এক্সচেঞ্জের এক বিক্রয় কর্মী বলেন, চলতি বছরের শুরু থেকেই খোলা বাজারে নিয়মিত ডলারের দাম বেড়েছে। গেল কুরবানি ঈদের আগেও খোলা বাজারে ১০০ টাকার নিচে ছিল ডলারের দর।ডলারের চাহিদা এত বেড়েছে যে বিদেশগামী যাত্রীদের জন্য প্রয়োজনীয় ডলার সরবরাহ করা যাচ্ছে না।

এদিকে খোলা বাজারের পাশাপাশি আন্তঃব্যাংক লেনদেনেও ডলারের দাম ঊর্ধ্বমুখী।গতকালও (সোমবার) আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দাম ছিল ৯৪ টাকা ৭০ পয়সা।

গত বছরের ২৬ জুলাই প্রতি ডলারের দাম ছিল ৮৪ টাকা ৮০ পয়সা। এর বিপরীতে গত এক বছরে টাকার মূল্য কমেছে ১১ দশমিক ৬৭ শতাংশ।

দেশে ব্যাংকের পাশাপাশি খোলা বাজার থেকে ডলার সংগ্রহ করা যায়। ব্যাংক থেকে ডলার সংগ্রহে পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হয়, সেজন্য প্রয়োজন হয় ব্যাংক অ্যাকাউন্ট।কিন্তু খোলাবাজারে ডলার কেনাবেচায় এগুলোর বালাই নেই। এ কারণে ব্যাংকের চেয়ে দাম বেশি হলেও খোলা বাজার থেকে ডলার কিনেন বিদেশগামী অধিকাংশ যাত্রী।

 

 

Leave A Reply

Your email address will not be published.