The news is by your side.

করোনা: বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো

0 597

 

নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা প্রতি মুহূর্তেই বাড়ছে; বিশ্বে এই ভাইরাসে সংক্রমিত হয়ে মারা যাওয়া মানুষের সংখ্যা এখন ১০ হাজারের বেশি।

শুক্রবার জন যুক্তরাষ্ট্রের হপকিন্স ইউনিভার্সিটির বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

সর্বশেষ পাওয়া তথ্যানুযায়ী, প্রাণঘাতী এই ভাইরাসে সারাবিশ্বে আক্রান্তের সংখ্যা দুই লাখ ৫০ হাজারের বেশি। এতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১০ হাজারের বেশি মানুষের।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব ধরা পড়ে; এরপর তা ছড়িয়ে পড়েছে সারাবিশ্বে।

প্রথম দিকে চীনে মৃত্যুহার ও আক্রান্তের সংখ্যা রেকর্ড গড়লেও সম্প্রতি তা নিয়ন্ত্রণে এনেছে দেশটি। তবে এই মুহূর্তে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা ইউরোপের দেশ ইতালিতে। প্রতিদিনই সেখানে নতুন নতুন রেকর্ড তৈরি হচ্ছে।

করোনা ভাইরাস চীন থেকে ছড়িয়ে পড়লেও এতে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালিতে। ইতালিতে গত ২৪ ঘণ্টায় ৪২৭ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনা ভাইরাসে মারা গেছেন ৩ হাজার৪শ৫জন, আক্রান্ত হয়েছেন ৪১ হাজারের বেশি মানুষ । এদিকে জার্মানি, ইরান, স্পেনে করোনা ভাইরাসে সাড়ে চার হাজারের বেশি মানুষ মারা গেছেন। এছাড়া করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে মারা গেছেন ২০০ জন।এছাড়া দেশটিতে আক্রান্তের সংখ্যা প্রায় ১৩ হাজার। দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান, ভারতেও করোনা ভাইরাসে নতুন করে দুজনের মৃত্যু হয়েছে।

সার্স ও মার্স পরিবারের সদস্য করোনাভাইরাসের সংক্রমণে ফ্লুর মতো উপসর্গ নিয়ে যে রোগ হচ্ছে তাকে বলা হচ্ছে কভিড-১৯। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এখন পর্যন্ত এ রোগে মৃত্যুহার ৩.৪ শতাংশ, যেখানে মৌসুমি ফ্লুতে মৃত্যুহার থাকে ১ শতাংশের নিচে। তবে করোনায় ৯ বছরের নিচের কেউ মারা যায়নি। প্রবীণদের মধ্যেই মৃত্যুহার বেশি।

Leave A Reply

Your email address will not be published.