The news is by your side.

করোনা পরিস্থিতি ‘অনুকূলে’ আসলে এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত  : শিক্ষামন্ত্রী

0 462

 

বর্তমান করোনা পরিস্থিতিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার মতো পরিবেশ এখনও তৈরি হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, এইচএসসির ১৪ লাখ পরীক্ষার্থী ও অভিভাবক এবং সংশ্লিষ্টদের মিলিয়ে ৩২ লাখ মানুষকে করোনাঝুঁকিতে ফেলা যায় না। পরিস্থিতি ‘অনুকূলে’ আসলে অবস্থা বিবেচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

শনিবার জাতীয় জাদুঘরে হাসুমনির পাঠশালা আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, এইচএসসি পরীক্ষা নেয়ার মতো পরিস্থিতি এখনও আসেনি। পরীক্ষা বাতিলের সিদ্ধান্তও আসেনি। পরীক্ষা নেয়ার জন্য আমরা প্রস্তুত ছিলাম, এখনও আছি। তবে করোনার প্রকোপ কমে পরিবেশ অনুকূলে আসলে এইচএসসি ও সমমানের পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। ২ সপ্তাহের নোটিশে বিষয়টি জানিয়ে দেয়া হবে, যাতে পরীক্ষার্থীরা প্রস্তুতি নিতে পারে।

এর আগে এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে কোনো ধরনের গুজবে কান না দেয়ার আহ্বান জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

এতে বলা হয়, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে- সোশ্যাল মিডিয়ায় শিক্ষা মন্ত্রনালয়ের নামে ভুয়া ফেসবুকে পেজ ও প্রোফাইল (মিনিস্ট্রি অব এডুকেশন বোর্ড) খুলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া ও এইচএসসি ও সমমানের পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন কাল্পনিক তারিখ ঘোষণা করে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের বিভ্রান্ত করা হচ্ছে। এ বিষয়ে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের সতর্ক থাকার জন্য বিশেষভাবে অনুরোধ করা হল। উল্লেখিত বিষয়ে গণমাধ্যমের সহযোগিতাও কামনা করা হল।

প্রসঙ্গত, করোনা মহামারীর কারণে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও তা একই কারণে আটকে আছে।

 

 

Leave A Reply

Your email address will not be published.