The news is by your side.

এপ্রিল বা মে মাসে রাশিয়া সফর করবেন চীনা প্রেসিডেন্ট !

0 72

চীনের প্রসিডেন্ট মস্কো গিয়ে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠক করতে চান। স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, শীর্ষ বৈঠকের দিন স্থির হয়নি। তবে শি এপ্রিল বা মে মাসে যেতে পারেন। ওই সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানিকে হারানোর বিজয়োৎসব পালন করবে রাশিয়া।

সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, চীন এখন ইউক্রেন নিয়ে আরও সক্রিয় ভূমিকা নিতে চায়। শি যুদ্ধ বন্ধ করতে এবং শান্তি আলোচনা শুরু করতে উদ্যোগ নিতে চান। সেই সঙ্গে তিনি এটাও নিশ্চিত করতে চান, এই সংঘাতে পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে না।

চীনের কূটনীতিক ওয়াং ই এখন মস্কোতে আছেন। তিনি বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করবেন। পুতিনের সঙ্গেও তিনি দেখা করবেন। সেখানেই শি জিনপিংয়ের সফর নিয়ে কথা হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গত বছর বেজিংয়ে শীতকালীন অলিম্পিকের সময় পুতিন ও শি জিনপিংয়ের বৈঠক হয়েছিল। তখন তারা ঘোষণা করেছিলেন, রাশিয়া ও চীনের বন্ধুত্বের কোনো সীমা নেই। এর কিছুদিনের মধ্যেই ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। তারপর থেকে চীন গত এক বছর ধরে রাশিয়াকেই সমর্থন করে আসছে।

 

 

80%
Awesome
  • Design

Leave A Reply

Your email address will not be published.