The news is by your side.

ইউক্রেন যুদ্ধে ৩০ হাজারেও বেশি ওয়াগনার যোদ্ধা হতাহত

0 138

 

ইউক্রেনে রাশিয়ান সেনাদের পাশাপাশি রুশ ভাড়াটে গোষ্ঠী ওয়াগনার গ্রুপের সেনারাও যুদ্ধ করছে। এ যুদ্ধে গোষ্ঠীটির ৩০ হাজারেও বেশি যোদ্ধা হতাহত হয়েছেন। এর মধ্যে প্রাইভেট মিলিটারি কোম্পানি ওয়াগনার গ্রুপের ৯ হাজার যোদ্ধা নিহত হয়েছেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি শুক্রবার  জানান, গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি থেকে এই ৯ হাজার জনের প্রায় অর্ধেকই নিহত হয়েছেন। এবং ডিসেম্বরে নিহত রাশিয়ানদের প্রায় ৯০ শতাংশ কারাগার থেকে নিয়োগ পেয়েছিলেন।

গ্রুপটি তার সদস্যপদ বাড়ানোর জন্য অপরাধীদের উপর খুব বেশি নির্ভর করে। এটি হ্রাসের কোন লক্ষণ দেখা যাচ্ছে না বলে জানান জন কিরবি। তবে ওয়াগনার নেতা ইয়েভজেনি প্রিগোজিন গত সপ্তাহে দাবি করেছিলেন, তারা আর কারাগার থেকে যোদ্ধাদের নিয়োগ করবে না।

জন কিরবি জানান, কারাগার থেকে মুক্তি দিয়ে তাদেরকে নির্দয়ভাবে যুদ্ধক্ষেত্রে কোনো প্রশিক্ষণ, অস্ত্র ও সাংগঠনিক কমান্ড ছাড়াই পাঠানো হচ্ছে। এ কারণে তারা হতাহতের শিকার হচ্ছেন। ওয়াগনার যোদ্ধারা হতাহত হওয়ার কথা জন কিরবি বললেও ওই গ্রুপের যোদ্ধারা ইউক্রেনের বাখমুত শহর প্রায় দখল করে ফেলেছেন।

এ যুদ্ধে তারা অনেক এগিয়ে আছে। ওয়াগনারের যোদ্ধারা শহরের চারপাশে ছড়িয়ে আছে। একবার বাখমুত দখল করা হলে, রাশিয়ার পক্ষে ইউক্রেনের বড় শহরগুলো যেমন ক্রামতোর্স্ক ও স্লোভিয়ানস্কের দিকে অগ্রসর হওয়া সুবিধাজনক হবে।

প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদার সঙ্গে দেখা করবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। ইউক্রেনে সামরিক ও মানবিক সহায়তার জন্য বাইডেন ওয়ারশকে ধন্যবাদ জানাবেন।

Leave A Reply

Your email address will not be published.