The news is by your side.

ইউক্রেনকে ৩ হাজার কোটি ডলারের অস্ত্র সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র

0 83

দেখতে দেখতে এক বছর পূর্ণ হতে যাচ্ছে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান। গত বছরের ২৪ ফেব্রুয়ারি অভিযান শুরুর পর থেকে দেশটিকে অর্থ ও অস্ত্র সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

গত এক বছরে যুক্তরাষ্ট্র যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে কত টাকার অস্ত্র দিয়েছে- তার একটি হিসাব প্রকাশ করেছে তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদুলু।

বুধবার প্রকাশিত প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছে, যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত কিয়েভকে ৩ হাজার কোটি ডলারের অস্ত্র সহায়তা দিয়েছে ওয়াশিংটন। বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়ায় ৩ লাখ ১৮ হাজার (প্রতি ডলার ১০৬ টাকা হিসাবে) কোটি টাকা।

সর্বশেষ সোমবার আকস্মিক সফরে কিয়েভ যান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সফরে যতদিন প্রয়োজন দেশটির পাশে থাকার ঘোষণা দেন তিনি। এ সময় অতিরিক্ত অর্ধ বিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট। এ অর্থ আর্টিলারি গোলাবারুদ, রাডার, অ্যান্টি-পার্সোনেল মাইনসহ বিভিন্ন সরঞ্জামের জন্য ব্যয় হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া প্রতিবেশী দেশটিতে হামলা শুরুর পর থেকে ইউক্রেনে মার্কিন মোট সহায়তার পরিমাণ দাঁড়িয়েছে ২৯ দশমিক ৮ বিলিয়ন ডলার।

ইউক্রেনে সরবরাহ করা মার্কিন অস্ত্রের মধ্যে রয়েছে অত্যাধুনিক অ্যান্টি-এয়ার সিস্টেম, দূরপাল্লার আর্টিলারি সিস্টেম, যুদ্ধ ট্যাঙ্ক, হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা হিমার্স, প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স ব্যাটারি, হক এয়ার ডিফেন্স সিস্টেম, অ্যাভেঞ্জার এয়ার ডিফেন্স প্ল্যাটফর্ম, ব্র্যাডলি পদাতিক ফাইটিং ভেহিকল, সাঁজোয়া যান, আব্রামস ট্যাঙ্ক ইত্যাদি।

 

80%
Awesome
  • Design

Leave A Reply

Your email address will not be published.