The news is by your side.

ইউক্রেনকে সৌদি আরববের ৪০ কোটি ডলার সহায়তা

0 91

যুদ্ধরত ইউক্রেনকে ৪০ কোটি ডলার মানবিক সহায়তা দিয়েছে সৌদি আরব।

রোববার সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল কিয়েভ সফর করে। এ সময় কিয়েভ সহায়তার ঘোষণা দেওয়া হয়।

আল আরাবিয়া জানিয়েছে, ইউক্রেনের সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার এ তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, প্রতিনিধিদলটি ইউক্রেনের রাজধানী কিয়েভে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবার সঙ্গে দেখা করেছেন। এ ছাড়া ইউক্রেনীয় প্রেসিডেন্টের কার্যালয়ের প্রধান অ্যান্ড্রি ইয়ারামাকের সঙ্গেও তাদের দেখা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সৌদি প্রতিনিধিদলের কিয়েভ সফরকালে উভয়পক্ষ আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে সাধারণ উদ্বেগের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর সুযোগ নিয়ে আলোচনা করেছে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, স্বাক্ষরিত চুক্তির অধীনে ইউক্রেনকে মানবিক সহায়তা প্রদানের জন্য ১০ কোটি ডলার দেওয়া হয়েছে। অন্যদিকে সমঝোতা স্মারক অনুযায়ী ৩০ কোটি ডলার অর্থায়ন করবে রিয়াদ।

এর আগে গত অক্টোবরে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলেন। সেই সময় প্রথম সাহায্য প্যাকেজটি ঘোষণা করেন তিনি। এ ছাড়া মধ্যস্থতার মাধ্যমে ইউক্রেনে যুদ্ধ বন্ধের চেষ্টাও করছেন সৌদি যুবরাজ।

Leave A Reply

Your email address will not be published.