The news is by your side.

আনুষ্ঠানিক ভাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেন ঋষি সুনাক

0 122

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিক দায়িত্ব নিয়েছেন ঋষি সুনাক। মঙ্গলবার বাকিংহ্যাম প্যালেসের ১৮৪৪ রুমে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করেন ঋষি। এরপর তাকে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের আমন্ত্রণ জানান রাজা। রাজার আমন্ত্রণ গ্রহণ করে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন তিনি। ৪২ বছর বয়সী ঋষি যুক্তরাজ্যের ইতিহাসে ৫৭তম প্রধানমন্ত্রী। গত দুই শতকের মধ্যে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রীও তিনি। তাছাড়া প্রথম সাদা চামড়া বিহীন ও প্রথম এশিয়ান-ব্রিটিশ প্রধানমন্ত্রী তিনি।

এর আগে নিয়ম অনুযায়ী রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করে নিজের পদত্যাগপত্র জমা দেন লিজ ট্রাস। তার পদত্যাগপত্র গ্রহণ করেন কিং চার্লস। এরপরই বাকিংহ্যাম প্যালেসে আসেন ঋষি সুনাক।

পিএ মিডিয়া রিপোর্টের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, বাকিংহাম প্যালেসে ঋষি সুনককে রাজার প্রধান ব্যক্তিগত সচিব স্যার ক্লাইভ অ্যাল্ডারটন এবং রাজার সহকারী কুইন কনসোর্ট, লেফটেন্যান্ট কর্নেল জনি থম্পসন এবং রাজার যুগ্ম প্রধান ব্যক্তিগত সচিব স্যার এডওয়ার্ড ইয়ং স্বাগত জানান।

ট্রাসের পদত্যাগপত্র পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বাকিংহ্যাম প্যালেসের পক্ষ থেকে এক বিবৃতিতে  বলা হয়েছে: মাননীয় এমপি এলিজাবেথ ট্রাস সকালে রাজার সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রী ও কোষাগারের ফার্স্ট লর্ডের দায়িত্ব ছাড়তে পদত্যাগ পত্র জমা দেন, যেটি মহামান্য আন্তরিকতার সঙ্গে গ্রহণ করেন।

৪২ বছর বয়সী ঋষি সুনাকের জন্ম ১৯৮০ সালে দক্ষিণ-পূর্ব যুক্তরাজ্যের সাউদাম্পটনে। তার বাবা যশবীর সুনাক জন্মগ্রহণ করেন কেনিয়ায়। তার মা ঊষা সুনাক জন্মগ্রহণ করেন তৎকালীন তাঙ্গানিকায়, যা বর্তমানে তানজানিয়ার অংশ।

ঋষির দাদা-দাদি অবিভক্ত ভারতের পাঞ্জাবে জন্মগ্রহণ করেন ও ১৯৬০ এর দশকে সন্তানদের সঙ্গে নিয়ে পূর্ব আফ্রিকা থেকে যুক্তরাজ্যে চলে আসেন। যশবীর সুনাক যুক্তরাজ্যে একজন জিপি (জেনারেল প্র্যাকটিশনার) হিসেবে ও ঊষা সুনাক ফার্মাসিস্ট হিসেবে কাজ করতেন। তিন ভাই-বোনের মধ্যে ঋষি সুনাকই সবার বড়।

যুক্তরাজ্যের রমসি, হ্যাম্পশায়ারের স্ট্রউড স্কুলে শিক্ষাজীবন শুরু করেন তিনি। পরে উইনচেস্টার কলেজে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়ালেখা করেন। অক্সফোর্ডের লিঙ্কন কলেজে দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন ঋষি। ২০০১ সালে তিনি প্রথম স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরে আমেরিকার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে ফুলব্রাইট স্কলার হিসেবে এমবিএ করেন।

Leave A Reply

Your email address will not be published.