The news is by your side.

ফের প্রধানমন্ত্রী হলে ‘ইহুদি বসতি’ বাড়াবেন নেতানিয়াহু

0 223

ইসরায়েলে প্রেসিডেন্ট নির্বাচন আগামী মঙ্গলবার। আর এই নির্বাচনের মাধ্যমে আবারও ক্ষমতায় আসার আশা প্রকাশ করছেন নেতানিয়াহু। নির্বাচনে জয়ী হলে অবরুদ্ধ ফিলিস্তিনের পশ্চিম তীরে ইহুদি বসতি বাড়ানোর ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ইসরায়েলের এক টেলিভিশন সাক্ষাৎকারে শনিবার পশ্চিমতীরে বসতি বাড়ানোর পরিকল্পনাকে পরবর্তী ধাপে নিয়ে যাওয়ার কথা বলেন নেতানিয়াহু।

ওই টেলিভিশন সাক্ষাৎকারে বসতি বাড়ানোর পরবর্তী পর্যায়ে যাবেন কিনা এমন প্রশ্নের জবাবে নেতানিয়াহু বলেন, হ্যাঁ, আমরা পরবর্তী পর্যায়ে যাব। আমি ইসরায়েলের সার্বভৌমত্ব প্রসারিত করতে যাচ্ছি।

এর জবাবে ফিলিস্তিনের নেতা মাহমুদ আব্বাসের এক মুখপাত্র সংবাদ মাধ্যম রয়টার্সকে বলেন, ইসরায়েলের এই বসতি অবৈধ এবং দ্রুতই তা অপসারণ করা হবে।

ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত পার্শ্ববর্তী মুসলিম রাষ্ট্রগুলোর সঙ্গে ইসরায়েলের যে কয়টি যুদ্ধ সংঘটিত হয়েছে, তার মধ্যে ১৯৬৭ সালে যুদ্ধের সময় ফিলিস্তিন অধ্যুষিত গাজা, পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমকে নিজেদের দখলে নেয় ইসরায়েল।

পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমে অবৈধভাবে নির্মিত ১০০টির বেশি বসতিতে প্রায় সাড়ে ছয় লাখ ইসরায়েলি বসবাস করেন। এই দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি জনতার প্রতিরোধকে সন্ত্রাসবাদ আখ্যা দিয়ে আসছে ইসরায়েল।

Leave A Reply

Your email address will not be published.